• আজ বুধবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৫ মে, ২০২২ ৷

চড়কাণ্ডের জেরে অস্কার অ্যাকাডেমি থেকে উইল স্মিথের পদত্যাগ

উইল স্মিথ
❏ শনিবার, এপ্রিল ২, ২০২২ বিনোদন

বিনোদন ডেস্ক: অস্কারের আসরে চড়কাণ্ডের পর সমালোচনার মুখে হলিউডের অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস থেকে পদত্যাগ করেছেন উইল স্মিথ।

রোববারের ওই ঘটনায় স্মিথের বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের কারণে ব্যবস্থা নিতে অ্যাকাডেমির প্রক্রিয়া শুরুর পর শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে অস্কারজয়ী এই অভিনেতা পদত্যাগের ঘোষণা দেন বলে সিএনএন জানিয়েছে।

পদত্যাগের কারণ হিসেবে এক বিবৃতিতে উইল স্মিথ বলেন, ‘আমি অ্যাকাডেমির আস্থা নষ্ট করেছি। অস্কার পুরস্কারের জন্য মনোনীত ও পুরস্কারজয়ীদের তাদের অসাধারণ কাজ উদযাপনের সুযোগ থেকে বঞ্চিত করেছি। আমার মন ভেঙে গেছে।’

ক্রিস রককে চড় মারার বিষয়ে উইল স্মিথ বলেন, এটি ছিল বেদনাদায়ক ও অমার্জনীয়।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে গত রোববার রাতে অস্কার পুরস্কার বিতরণ অনুষ্ঠানের মঞ্চে ক্রিস রককে চড় মারেন উইল স্মিথ। স্ত্রী জ্যাডা পিঙ্কেট স্মিথের ন্যাড়া মাথা নিয়ে কৌতুক করেছিলেন রক।

টাক সমস্যার কারণে মাথার চুল পড়ে গেছে উইলের স্ত্রীর। এ নিয়ে রকের মজা করার বিষয়টি মেনে নিতে পারেননি অভিনেতা, তবে চড় মারার পর দুঃখ প্রকাশ করেছেন প্রথমবারের মতো অস্কার পাওয়া স্মিথ।

অভিনেতার সেদিনের আচরণের পরিপ্রেক্ষিতে অ্যাকাডেমির পক্ষ থেকে বলা হয়, ‘মিস্টার স্মিথকে অনুষ্ঠানস্থল ছাড়তে বলা হয়েছিল এবং তিনি সেটি প্রত্যাখ্যান করেন, তবে আমরা এও স্বীকার করছি, পরিস্থিতি ভিন্নভাবে সামলাতে পারতাম।’

অ্যাকাডেমির পক্ষ থেকে আরও বলা হয়, সংস্থাটির আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় উইল স্মিথের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আচরণবিধি লঙ্ঘন বলতে বোঝায় অনাকাঙ্ক্ষিত শারীরিক স্পর্শ, হেনস্তা বা হুমকিমূলক আচরণ।

আগামী ১৮ এপ্রিল অনুষ্ঠেয় বোর্ড সভায় উইল স্মিথের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দিয়েছিল অ্যাকাডেমি। সে ব্যবস্থার মধ্যে রয়েছে সাময়িক বহিষ্কার, সদস্যপদ বাতিল কিংবা অন্য কোনো নিষেধাজ্ঞা, তবে অ্যাকাডেমির সিদ্ধান্তের আগেই স্মিথ তার পদ ছেড়ে দিয়েছেন।