🕓 সংবাদ শিরোনাম

জম্মু-কাশ্মীরে টানেল ধস; দীর্ঘ ৩৬ ঘণ্টা উদ্ধার তৎপরতায় মিললো ১০ মরদেহজমি দখলে বাধা দেওয়ায় সন্ত্রাসী হামলা, বৃদ্ধসহ আহত-২ভারতে যৌন নির্যাতনের শিকার আলোচিত সেই তরুণীকে বাংলাদেশের কাছে হস্তান্তরভারতের বেঙ্গালুরুতে বাংলাদেশি নারীকে ধর্ষণের দায়ে ১১ জনের কারাদণ্ড‘সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরন করতে পারে’স্কুল ফাঁকি দেয়া শিক্ষকদের বিরুদ্ধে শাস্তির বিধান রাখা উচিত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীটানা ৩১ দিন করোনায় মৃত্যুহীন দেশ, গত ২৪ ঘন্টায় শনাক্ত ১৬দেশের চিকিৎসা বিজ্ঞানে নতুন আবিস্কার: হেপাটাইটিস-বি ভাইরাসের ওষুধ ‘ন্যাসভ্যাক’রাতগভীরে ঘুম থেকে উঠে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যাবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবি পেল সর্বোচ্চ বরাদ্দ

  • আজ রবিবার, ৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২২ মে, ২০২২ ৷

আবারও বাড়ল এলপিজির দাম, সন্ধ্যা থেকে কার্যকর

gas 4535
❏ রবিবার, এপ্রিল ৩, ২০২২ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: দেশে আরেক দফা বাড়ল তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। নতুন নির্ধারিত দাম অনুযায়ী, বেসরকারি খাতে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের মূসকসহ মূল্য ১৩৯১ টাকা থেকে বাড়িয়ে ১৪৩৯ টাকা করা হয়েছে।

রোববার (৩ এপ্রিল) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নতুন এ মূল্য নির্ধারণ করে দিয়েছে। এদিন সন্ধ্যা থেকেই নতুন মূল্য কার্যকর হবে বলে বিইআরসির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সৌদি সিপি অনুসারে ফেব্রুয়ারির তুলনায় মার্চে আন্তর্জাতিক বাজারে প্রোপেন ও বিউটেনের দাম বেড়েছে। প্রোপেন ও বিউটেনের দাম প্রতি টন যথাক্রমে ৮৯৫ থেকে বেড়ে ৯৪০ এবং ৯২০ থেকে বেড়ে ৯৬০ ডলারে উঠেছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় এপ্রিলের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

নতুন নির্ধারিত মূল্য অনুযায়ী, ১২ কেজি সিলিন্ডারের দাম হবে ১৪৩৯ টাকা, সাড়ে ১২ কেজি ১৪৯৯ টাকা, ১৫ কেজি ১৭৯৯ টাকা, ১৬ কেজি ১৯১৯ টাকা, ১৮ কেজি ২১৫৯ টাকা, ২০ কেজি ২৩৯৯ টাকা, ২২ কেজি ২৬৩৯ টাকা, ২৫ কেজি ২৯৯৮ টাকা, ৩০ কেজি ৩৫৯৮ টাকা, ৩৩ কেজি ৩৯৫৮ টাকা, ৩৫ কেজি ৪১৯৭ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডার বিক্রি হবে ৫ হাজার ৩৯৭ টাকা। আর ভোক্তা পর্যায়ে মুসকসহ অটোগ্যাসের মূল্য ৬৭ দশমিক ০২ টাকা সমন্বয় করা হয়েছে।

এর গত ৩ মার্চ ভোক্তা পর্যায়ে মার্চে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৩৯০ টাকা দশমিক ৫৬ পয়সা নির্ধারণ করে এনার্জি রেগুলেটরি কমিশন।

ফেব্রুয়ারিতে ১২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২৪০ টাকা। অর্থাৎ ওই মাসে প্রতি সিলিন্ডারে মার্চের জন্য ১৫১ টাকা বাড়ানো হয়।

ফেব্রুয়ারিতে প্রতি কেজি এলপিজি ৯৮ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ১০৩ টাকা ৩৪ পয়সা করেছিল কমিশন। সে সময় ১২ কেজির দাম ১ হাজার ১৭৮ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ২৪০ টাকা করা হয়।

গত বছরের ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপি গ্যাসের দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়েছিল, আমদানিনির্ভর এই জ্বালানির সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তিমূল্য ধরা হবে। সৌদির দর ওঠানামা করলে ভিত্তিমূল্য ওঠানামা করবে। অন্যান্য কমিশন অরপরিবর্তিত থাকবে।

বিইআরসি আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরমকো কোম্পানির প্রোপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির নতুন দর ঘোষণা করে আসছে।