ব্যর্থতার জেরে একসাথে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার ২৬ মন্ত্রী


❏ সোমবার, এপ্রিল ৪, ২০২২ আন্তর্জাতিক, ফিচার

আন্তর্জাতিক ডেস্ক: অর্থনৈতিক বিপর্যয় আর সরকার বিরোধী বিক্ষোভের মুখে শ্রীলঙ্কার মন্ত্রিসভার ২৬ জন মন্ত্রী পদত্যাগ করেছেন একসাথে। কার্যত দেশটির সব কার্যক্রম অচল হয়ে পড়ার দায়ে এবং সরকারের ব্যর্থতার জেরে শ্রীলঙ্কার মন্ত্রিসভার সব সদস্য পদত্যাগ করার ঘটনা ঘটলো ।

দেশটির শিক্ষামন্ত্রী জানিয়েছেন,কারফিউ জারির করার পরও সরকার বিরোধী বিক্ষোভ বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে এই পদত্যাগের ঘটনা ঘটেছে।

শিক্ষামন্ত্রী দিনেশ গুণবর্ধন সাংবাদিকদের জানিয়েছেন, রোববার (৩ এপ্রিল) রাতে বৈঠকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং তার বড় ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ছাড়া ২৬ মন্ত্রীর সবাই পদত্যাগ করেছেন।

তিনি বলেন, সব মন্ত্রী তাদের পদত্যাগপত্র জমা দিয়েছেন যেন প্রেসিডেন্ট একটি নতুন মন্ত্রিসভা গঠন করতে পারেন। ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনা করার পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

পদত্যাগ করা মন্ত্রীদের মধ্যে রাজাপাকসে পরিবারের তিন সদস্য রয়েছেন।

রাজাপাকসে ভাইদের মধ্যে সবার ছোট অর্থমন্ত্রী বাসিল এবং সবার বড় চামাল যিনি কৃষি মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন এবং পরিবারের আরেক সদস্য ক্রীড়ামন্ত্রী নামাল, সবাই পদত্যাগ করেছেন।

এনডিটিভি জানিয়েছে, ১৯৪৮ সালে যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর সবচেয়ে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের সরকার। চলছে ৩৬ ঘণ্টার কারফিউ। তা সত্ত্বেও বিক্ষোভের শঙ্কায় সব সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেওয়া হয়েছে। দুই কোটি ২০ লাখ জনসংখ্যার এই দ্বীপ রাষ্ট্রটিতে শনিবার সন্ধ্যা ৬ টায় শুরু হওয়া কারফিউ চলবে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত।

দেশটিতে অর্থনীতি ধসে পড়ার জন্য সরকারকে দায়ী করে বৃহস্পতিবার (৩১ মার্চ) রাতে কলম্বোর মিরিহানায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবনের বাইরে বিক্ষোভ শুরু করে কয়েকশ মানুষ। এতে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। টিয়ার শেল ও জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পুলিশ। সংঘর্ষে আহত হন অন্তত ৫০ জন। বিক্ষোভের ঘটনায় ৪৫ জনকে আটক করা হয়।