• আজ বুধবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৫ মে, ২০২২ ৷

১৫ এপ্রিল থেকে বাসের টিকিট ; ২৩ এপ্রিল থেকে ট্রেনের অগ্রিম টিকিট


❏ সোমবার, এপ্রিল ১১, ২০২২ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক : আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে এবার বাসের অগ্রিম টিকিট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন। আগামী ১৫ এপ্রিল সকাল থেকে ঈদ যাত্রার জন্য বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু করবে বাস কোম্পানিগুলো।

অন্যদিকে রোজার ঈদ সামনে রেখে আগামী ২৩ এপ্রিল থেকে অগ্রিম ট্রেনের টিকিট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

আজ সোমবার বাস মালিকদের সভায় নেয়া সিদ্ধান্তে ১৫ এপ্রিল থেকে অগ্রিম টিকিট দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন শ্যামলী এন আর ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশের বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনর যুগ্ম সাধারণ সম্পাদক শুভঙ্কর ঘোষ রাকেশ।

শুভঙ্কর ঘোষ রাকেশ বলেন, ‘আমরা সকল বাস মালিকেরাই আগামী ১৫ এপ্রিল থেকে একযোগে ঈদের অগ্রিম টিকিট দেওয়া শুরু করব। ওই দিন সকাল থেকেই সংশ্লিষ্ট বাসের কাউন্টার গুলো থেকে টিকিট সরবরাহ করতে পারবেন যাত্রীরা। বিআরটিএর নির্ধারিত ভাড়া অনুযায়ী বাসের ভাড়া নেওয়া হবে। ভাড়ার চাটের বাইরে বাড়তি ভাড়া নেওয়া যাবে না। ১৫ এপ্রিল দেওয়া হবে ২৬ এপ্রিলের অগ্রিম টিকিট।’

এদিকে, রোজার ঈদ সামনে রেখে আগামী ২৩ এপ্রিল থেকে অগ্রিম ট্রেনের টিকিট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। কাউন্টারের পাশাপাশি অনলাইনেও টিকিট কিনতে পারবেন যাত্রীরা।

আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ রেলওয়ে জানায়, ২৩ এপ্রিল বিক্রি করা হবে ২৭ এপ্রিলের যাত্রার টিকিট। একইভাবে ২৪ এপ্রিল মিলবে ২৮ এপ্রিলের, ২৫ এপ্রিল ২৯ এপ্রিলের, ২৬ এপ্রিল ৩০ এপ্রিলের এবং ২৭ এপ্রিল ১ মের টিকিট।

চাঁদ দেখা সাপেক্ষে ২ মে ঈদ হবে ধরে নিয়ে টিকিট বিক্রির এই সময়সূচি নির্ধারণ করা হয়েছে। ৩ মে ঈদ হলে ২৮ এপ্রিল বিক্রি হবে ২ মের ট্রেনের টিকিট। আর ঈদের পর ফিরতি যাত্রা শুরু হবে ৫ মে। ওই দিনের ট্রেনের আগাম টিকিট বিক্রি হবে ১ মে। ঈদযাত্রার বিক্রি হওয়া কোনো টিকিট ফেরত নেওয়া হবে না।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আগামী ২৩ এপ্রিল সকাল ৬টা থেকে অনলাইনে ও সকাল ৮টা থেকে স্টেশনের কাউন্টারে টিকিট বিক্রি শুরু হবে। কমলাপুর স্টেশনে ২৩টি কাউন্টারে টিকিট বিক্রি হবে। একটি কাউন্টার থাকবে নারীদের জন্য সংরক্ষিত।

এবার যাত্রী পরিবহন সক্ষমতা বাড়াতে ৯৩টি অতিরিক্ত বগি যুক্ত করা হবে রেলের বহরে। ঈদে নিয়মিত ১০২টি আন্তঃনগর ট্রেনের সঙ্গে বিশেষ ছয় জোড়া ট্রেন চলবে। যাত্রীসেবা বাড়াতে ২৫ এপ্রিল থেকে সব ট্রেনের সাপ্তাহিক ছুটি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।