• আজ বুধবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৫ মে, ২০২২ ৷

নববর্ষের অনুষ্ঠান নিয়ে ফেসবুকে হুমকি ও অপপ্রচারের দায়ে গ্রেফতার ১


❏ শুক্রবার, এপ্রিল ১৫, ২০২২ ঢাকা

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: অনলাইন প্লাটফর্মে নববর্ষের অনুষ্ঠান নিয়ে অপপ্রচার,ধর্মীয় উগ্রবাদ ছড়ানো ও হুমকি প্রদানের অভিযোগে রাসেল সরদার রাজ (২১) নামের এক তরুণকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

সিটিটিসি জানিয়েছে, ফেসবুকে  নানা নেতিবাচক কথা লিখে উগ্র প্রচারণা চালিয়ে আসছিলেন গ্রেফতার হওয়া এ তরুণ। আটক তরুণের বিরুদ্ধে অভিযোগ,  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার একটি ফেইক আইডি থেকে তিনি হুমকি দেন নিম্নোক্ত লিখাটি লিখে –

‘পহেলা বৈশাখ পালন করা বিদআত। পহেলা বৈশাখের অনুষ্ঠানে গেলে খবর আছে। অনুষ্ঠানে বোমা হামলা হতে পারে, এক সময় রমনা বটমূলের কথা সবার মনে আছে। নিজের জীবন বড় না, পহেলা বৈশাখ বড়’।

বুধবার (১৩ এপ্রিল) রাতে কাউন্টার টেরোরিজম ইউনিটের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের সহকারী পুলিশ কমিশনার (এসি) সুরঞ্জনা সাহা জানান, মঙ্গলবার (১২ এপ্রিল) রমনা থানাধীন বেইলি রোড এলাকা থেকে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম তাকে গ্রেফতার করে। এ সময় তার কাছ থেকে দুটি মোবাইল ফোন ও চারটি সিম কার্ড উদ্ধার করা হয়।

সিটিটিসি’র কর্মকর্তা সুরঞ্জনা সাহা আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার রাজ জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উগ্র মতবাদপুষ্ট পোস্ট ও ভিডিও দেখে উগ্রবাদে তিনি ঝুঁকে পড়েন। এরপর ফেসবুকে ফেইক আইডি খুলে ‘গাজওয়াতুল হিন্দ’ নামক ধর্মীয় উগ্র মতবাদী সংগঠনে যোগ দিতে ইচ্ছা প্রকাশ করে পোস্ট দেন।

রাজের নামে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান সিটিটিসি’র এ কর্মকর্তা।