🕓 সংবাদ শিরোনাম

প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানিয়েছে টিআইবিচাকরি গেল প্রতিমন্ত্রীর মেয়ের, ফেরত দিতে হবে বেতনওস্বর্ণ গায়েব করে চাকরি হারালেন এসপিখালেদা জিয়া ও বিএনপির জন্য পদ্মা সেতুর নিচে নৌকা রাখা হবে: শাজাহান খানশেখ হাসিনার চেয়ে বেশি উন্নয়ন করাও সম্ভব নয়: খাদ্যমন্ত্রীচট্টগ্রামে পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশসহ তিনজন নিহততরুনীদের প্রেমের ফাঁদে ফেলে সর্বস্ব লুটে নিতেন পুরুষ ছদ্মবেশী এই তরুণী!অচিরেই বিএনপিসহ সকল রাজনৈতিক দলকে আলোচনায় বসার আহবান জানানো হবে: সিইসিসঠিক তথ্য পেতে আইন শৃংখলা বাহিনীর সাথে কাজ করবে ভোক্তা অধিকার অধিদপ্তরটিকটক ভিডিও বানাতে নদীতে ঝাঁপ দেবার ঘণ্টা দেড়েক বাদে উদ্ধার হল কিশোরের মৃতদেহ

  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

সন্তানের উপর কথায় কথায় রেগে যাওয়ার বিষয়টি কিভাবে নিয়ন্ত্রণ করবেন?

Lifestyle news
❏ শুক্রবার, এপ্রিল ১৫, ২০২২ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক:  কথায় কথায় রাগ হয় অনেকের। রাগ প্রকাশের ধরন আলাদা হতে হয় ব্যক্তি বিশেষে। কেউ রেগে গেলে কিছু ক্ষণের মধ্যেই ঠান্ডা হয়ে যান। আবার অনেকেই রেগে গেলে নিজেকে নিয়ন্ত্রণে রাখতে পারেন না।

অনেক ক্ষেত্রেই রাগের বহিঃপ্রকাশ ঘটে সন্তানের সামনে। নিজেদের ছোটবেলায় আমরা কমবেশি সকলেই মায়ের কাছে মারধোর খেয়েছি। প্রথমে খানিকটা রাগ হলেও কিছু ক্ষণের মধ্যেই সেই রাগ কমে যেত। তবে এখনকার শিশুদের ক্ষেত্রে এমনটা হয় না। তাদের মনে আঘাত লাগলে দীর্ঘদিন ধরে তারা সেই রাগ পুষে রাখে। তাই বলে সন্তান অহেতুক কোনও বায়না করলে কী সব মেনে নিতে হবে?

অনেক ক্ষণ ধরে বোঝানোর পরও সন্তান কিছুতেই বুঝতে না চাইলে রাগ হওয়া স্বাভাবিক। কী করে তখন রাগ নিয়ন্ত্রণ করবেন?

১) রাগ হলে সন্তানের থেকে দূরত্ব বজায় রাখুন। প্রয়োজনে অন্য ঘরে চলে যেতে পারেন। এতে সন্তানের উপর কোনও রকম আঘাত করা থেকে নিজেকে আটকাতে পারেন।

২) আলাাদা ঘরে গিয়ে ঠান্ডা মাথায় কিছু ক্ষণ ভাবুন। কী কারণে আপনি রেগে যাচ্ছেন, সে বিষয়ে মাথা না ঘামিয়ে কী ভাবে সমস্যার সমাধান হবে, তা নিয়ে মনোযোগী হোন। প্রয়োজনে মুখে চোখে জল দিন।

৩) যোগাসন করলেও রাগ নিয়ন্ত্রণে থাকে। আর ধৈর্য বৃদ্ধি পায়। রোজ নিয়ম করে ধ্যান করুন খানিকটা সময়। আপনার রাগ কমবেই।