🕓 সংবাদ শিরোনাম

প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানিয়েছে টিআইবিচাকরি গেল প্রতিমন্ত্রীর মেয়ের, ফেরত দিতে হবে বেতনওস্বর্ণ গায়েব করে চাকরি হারালেন এসপিখালেদা জিয়া ও বিএনপির জন্য পদ্মা সেতুর নিচে নৌকা রাখা হবে: শাজাহান খানশেখ হাসিনার চেয়ে বেশি উন্নয়ন করাও সম্ভব নয়: খাদ্যমন্ত্রীচট্টগ্রামে পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশসহ তিনজন নিহততরুনীদের প্রেমের ফাঁদে ফেলে সর্বস্ব লুটে নিতেন পুরুষ ছদ্মবেশী এই তরুণী!অচিরেই বিএনপিসহ সকল রাজনৈতিক দলকে আলোচনায় বসার আহবান জানানো হবে: সিইসিসঠিক তথ্য পেতে আইন শৃংখলা বাহিনীর সাথে কাজ করবে ভোক্তা অধিকার অধিদপ্তরটিকটক ভিডিও বানাতে নদীতে ঝাঁপ দেবার ঘণ্টা দেড়েক বাদে উদ্ধার হল কিশোরের মৃতদেহ

  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

ভারতকে অস্ত্র সরবরাহ অব্যাহত রেখেছে রাশিয়া

International news
❏ শনিবার, এপ্রিল ১৬, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যেই ভারতকে অস্ত্র সরবরাহ অব্যাহত রেখেছে রাশিয়া। এস ৪০০ ক্ষেপণাস্ত্ররোধী ব্যবস্থা ব্যবহারের প্রশিক্ষণ স্কোয়াড্রনের জন্য মস্কো থেকে সিমুলেটর (প্রশিক্ষণের জন্য ব্যবহৃত আসল মেশিনের প্রতিরূপ) এবং অন্যান্য সরঞ্জাম পেয়েছে ভারত।  তবে এখনও পর্যন্ত অস্ত্র পেতে অসুবিধা না হলেও ভবিষ্যতে তা কেনার জন্য রাশিয়াকে কোন পদ্ধতিতে অর্থ দেয়ার পদ্ধতি নিয়ে সমস্যা তৈরি হতে পারে।

যুদ্ধের কারণে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাঙ্কের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপের একাধিক অর্থ বিনিময় সংস্থাগুলি। এর ফলে রুবলের হিসাবে বিদেশি অর্থ লেনদেনের ক্ষেত্রে সমস্যা তৈরি হয়েছে। তবে সূত্রে খবর, মস্কো চেষ্টা করছে এই সমস্যা কাটিয়ে ওঠার। ইউরো বা ডলারে বদলে একাধিক বিকল্প খোঁজার চেষ্টা চলছে।

প্রশিক্ষণ সংক্রান্ত যে সরঞ্জাম পাঠিয়েছে রাশিয়া তাতে শুধুমাত্র স্টিমুলেটর এবং অন্যান্য সরঞ্জাম রয়েছে। এতে যুদ্ধে ব্যবহারের জন্য ক্ষেপণাস্ত্র নেই বলেই জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

যুদ্ধ চলাকালীন মস্কো থেকে ভারতের প্রতিরক্ষা বাহিনীর জন্য বিমানের ইঞ্জিন এবং কিছু খুচরো জিনিসপত্র পেয়েছে। সমুদ্রপথেই তা ভারতে এসে পৌঁছেছে।

ভারতের এক কর্মকর্তারার বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম এএনআই জানিয়েছে, চুক্তি অনুযায়ী রাশিয়া থেকে পর্যায়ক্রমে আরও এস-৪০০ আনা হবে।

এদিকে ইউক্রেনে হামলার পর থেকে মস্কোকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে পশ্চিমা নেতারা। রাশিয়ান সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।