• আজ বুধবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৫ মে, ২০২২ ৷

হাওরের কৃষক আজ প্রকৃতির কাছে অসহায়: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী
❏ শনিবার, এপ্রিল ১৬, ২০২২ দেশের খবর, সিলেট

জাহাঙ্গীর আলম ভুঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি: কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেছেন, বোরো ফসল ক্ষতিগ্রস্ত হলে দেশের অর্থনীতিতে প্রভাব পড়বে। প্রতিবছরই কৃষকের ফসল ক্ষতিগ্রস্ত হয়। কতগুলো কারণ আমরা চিহ্নিত করেছি। হাওরের কৃষক আজ প্রকৃতির কাছে অসহায়। তবে ফসলহারা কৃষকের পাশে সরকার সব সময় থাকবে। ভবিষ্যতে যাতে বাঁধগুলো রক্ষা করা যায়, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার (১৬ এপ্রিল) দুপুরে সুনামগঞ্জের দিরাই উপজেলার চাপতির হাওরের ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আগামী বোরো পর্যন্ত ফসলহারা কৃষকদের সার-বীজ দিয়ে পুনর্বাসন করবে সরকার। কৃষকরা যেন ক্ষুধায় কষ্ট না করেন, এ জন্য ভিজিএফ সহায়তা করা হবে।

তিনি বলেন, দেশে আজ খাদ্যঘাটতি নেই, সংকট নেই, হাহাকার নেই। সুতরাং হাওরের কৃষকরা না খেয়ে থাকবেন না। যে ধানের জাত চাষ করা হয়, সেগুলো পাকতে সময় লাগে। ফসল রক্ষার বাঁধের কাজ আশানুরূপ হয় না। তাই বাঁধের কাজের আরও উন্নতি করতে হবে।এ রকম হলে বাঁধ সুরক্ষিত ও ক্ষতির পরিমাণ কমে আসবে। এলাকার দীর্ঘদিনের দাবি নদী খনন করার। শুধু বাঁধ দিয়ে ফসল রক্ষা হবে না। এ জন্য নদীর পানির ধারণক্ষমতা বাড়াতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, এ জন্য কৃষি মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের সমন্বয় করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামিমা আক্তার খানম প্রমুখ।