🕓 সংবাদ শিরোনাম

জমি দখলে বাধা দেওয়ায় সন্ত্রাসী হামলা, বৃদ্ধসহ আহত-২ভারতের বেঙ্গালুরুতে বাংলাদেশি নারীকে ধর্ষণের দায়ে ১১ জনের কারাদণ্ড‘সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরন করতে পারে’স্কুল ফাঁকি দেয়া শিক্ষকদের বিরুদ্ধে শাস্তির বিধান রাখা উচিত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীটানা ৩১ দিন করোনায় মৃত্যুহীন দেশ, গত ২৪ ঘন্টায় শনাক্ত ১৬দেশের চিকিৎসা বিজ্ঞানে নতুন আবিস্কার: হেপাটাইটিস-বি ভাইরাসের ওষুধ ‘ন্যাসভ্যাক’রাতগভীরে ঘুম থেকে উঠে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যাবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবি পেল সর্বোচ্চ বরাদ্দবঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে শায়েস্তাগঞ্জ পৌরসভা চ্যাম্পিয়াননির্বাচনে ভোটারদের না আসার প্রবণতা রয়েছে: নির্বাচন কমিশনার

  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

ইটভাটার মাটি পরিবহণে ড্রামট্রাক ক্ষতিগ্রস্ত হচ্ছে গ্রামীণ সড়ক

Manikganj Heviwight Dram Track
❏ শনিবার, এপ্রিল ১৬, ২০২২ ঢাকা

দেওয়ান আবুল বাশার, স্টাফ রিপোর্টার:  মানিকগঞ্জের সিংগাইরে ৬০টি ইটভাটার মাটি যোগান দিতে ব্যবহৃত হচ্ছে হেভিওয়েট ১০ চাকার ড্রামট্রাক। এক্সকেভেটর দিয়ে ফসলি জমির উপরের অংশ (টপ সয়েল) কেটে ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছে ইটভাটায়, এতে নষ্ট হচ্ছে শত শত বিঘা ফসলি জমি।

মাটি পরিবহণে ব্যবহৃত হচ্ছে ১০ চাকার ড্রাম ট্রাক। যন্ত্রদানব নামের এ ট্রাকের অবাধ চলাচলে ক্ষতিগ্রস্ত হচ্ছে হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কসহ অভ্যন্তরীণ রাস্তা-ঘাট।

স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে, মাত্রাতিরিক্ত লোড নিয়ে দিনে-রাতে ড্রামট্রাকগুলো অবাধে চলাচল করছে। বিশেষ করে সন্ধ্যার পর থেকে ভোর রাত পর্যন্ত এদের চলাচল ব্যাপকভাবে বেড়ে যায়। মাঝে-মধ্যে থানা পুলিশ দু’চারটি আটক করলেও রফা-দফার মাধ্যমে ছেড়ে দেয়ার অভিযোগ রয়েছে। পুলিশের দাবি, এ থানা এলাকায় ট্রাকগুলো না চালানোর শর্তে মুচলেকায় ছেড়ে দেয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক, বেশ কয়েকজন ড্রামট্রাক চালক জানান, এ গাড়ীর অধিকাংশ মালিকই সাভারস্থ আমিনবাজার এলাকার। তারা পুলিশ ও প্রশাসনের সাথে লিঁয়াজো করেই সিংগাইরে অবাধে এগুলো চালাচ্ছেন। যে সব মালিকেরা পুলিশ ও প্রশাসনের সাথে যোগাযোগ রাখে না মূলত তাদের গাড়িগুলোই মাঝে মধ্যে আটক করা হয়।

সরেজমিন দেখা গেছে, হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়ক, বাস্তা- মানিকনগর, গোবিন্দল-চারিগ্রাম, ঋষিপাড়া-বলধারা ও সিংগাইর-মানিকনগর-সিরাজপুর সড়কসহ অভ্যন্তরীণ গ্রামীণ রাস্তা-ঘাটগুলোতে ড্রামট্রাকের চলাচল ব্যাপক আকার ধারন করেছে। দিনের পাশাপাশি সারারাত ওভার লোড নিয়ে মাটি পরিবহণের কারণে সড়কগুলোর বিভিন্নস্থানে মাটি পড়ে যায়। পরে সেগুলো রোদ ও অন্যান্য যানবাহনের চাকায় পিষ্ট হয়ে ধূলা বালুতে পরিবেশ দূষণ করছে। অতিরিক্ত লোডের কারণে হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কের বিভিন্নস্থান দেবে যাচ্ছে। জামির্ত্তা ইউনিয়নের হাতনি চকের ৪ টি ইটভাটার সংযোগ সড়কে ট্রাক উঠা নামার কারণে মূল সড়কের অর্ধেকই ভেঙ্গে গেছে। আর এসবের মূলে রয়েছে ইটভাটার মালিক ও মাটি সরবরাহকারী ব্যবসায়ীরা।

মানিকগঞ্জ সড়ক ও জনপথ অফিস সূত্রে জানা গেছে, আঞ্চলিক মহাসড়কটিতে সর্বোচ্চ ১০ টন পন্যবাহী যানবাহন চলাচল করার কথা। সেখানে মাটি ও কয়লাবাহী ট্রাক-ড্রাম ট্রাকগুলো ৩০- ৪০ টন লোড নিয়ে চলাচল করছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে মহাসড়কটি।

এ বিষয়ে সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী গাউসুল হাসান মারুফ বলেন, এ সমস্ত ভারী যানবাহনের চাকার বিটের ঘর্ষণে সড়কের কাপেটিং দ্রুত ওঠে যায়। সকলের সমন্বয়ে এগুলো বন্ধ করা জরুরী।

সিংগাইর থানার অফিসার ইনচার্জ সফিকুল ইসলাম মোল্যা বলেন, ড্রাম ট্রাকের ব্যাপারে জিরো টলারেন্স। মাঝে-মধ্যে আটক করা ড্রাম ট্রাকগুলো রাষ্ট্রীয় সম্পদ বিবেচনায় না চালানোর শর্তে মুচলেকায় ছেড়ে দেয়া হয়। এসব বন্ধে উপজেলা প্রশাসন কার্যকর ব্যবস্থা নিলে পুলিশি সহায়তা দেয়া হবে।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাাহী অফিসার দিপন দেবনাথ বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত হয়েছি। ইতিমধ্যে সকল ইউনিয়নের চেয়ারম্যানদেরকে মাটিবাহী ড্রামট্রাক চলাচল বন্ধ করার জন্য বলা হয়েছে। তারপরও বন্ধ না হলে পুলিশি সহায়তায় আইনগত ব্যবস্থা নেয়া হবে।