🕓 সংবাদ শিরোনাম

প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানিয়েছে টিআইবিচাকরি গেল প্রতিমন্ত্রীর মেয়ের, ফেরত দিতে হবে বেতনওস্বর্ণ গায়েব করে চাকরি হারালেন এসপিখালেদা জিয়া ও বিএনপির জন্য পদ্মা সেতুর নিচে নৌকা রাখা হবে: শাজাহান খানশেখ হাসিনার চেয়ে বেশি উন্নয়ন করাও সম্ভব নয়: খাদ্যমন্ত্রীচট্টগ্রামে পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশসহ তিনজন নিহততরুনীদের প্রেমের ফাঁদে ফেলে সর্বস্ব লুটে নিতেন পুরুষ ছদ্মবেশী এই তরুণী!অচিরেই বিএনপিসহ সকল রাজনৈতিক দলকে আলোচনায় বসার আহবান জানানো হবে: সিইসিসঠিক তথ্য পেতে আইন শৃংখলা বাহিনীর সাথে কাজ করবে ভোক্তা অধিকার অধিদপ্তরটিকটক ভিডিও বানাতে নদীতে ঝাঁপ দেবার ঘণ্টা দেড়েক বাদে উদ্ধার হল কিশোরের মৃতদেহ

  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

সাড়ে ৪ লাখ টাকায়ও মাছটি বিক্রি করলেন না জেলে!

Cox's Bazar news
❏ মঙ্গলবার, এপ্রিল ১৯, ২০২২ চট্টগ্রাম

শাহীন মাহমুদ রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট (কক্সবাজার): কক্সবাজারের সীমান্ত উপজেলার টেকনাফ শাহ্ পরীর দ্বীপে আব্দুল মান্নান নামে একজন ইউপি সদস্যের ট্রলারের জালে ধরা পড়েছে ২৭কেজি ২০০গ্রাম ওজনের পোপা মাছ। যার দাম হাঁকানো হচ্ছে সাড়ে ৭লাখ টাকা।

এই মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি (Myeteroperca bohaci)। তবে স্থানীয় লোকজনের কাছে মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত।

এ মাছের মূল আকর্ষণ পেটের ভেতর থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এবায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এজন্যই পোপা মাছটির এমন আকাশ ছোঁয়া দাম।

মঙ্গলবার (১৯ এপ্রিল) ভোররাতে উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ দক্ষিণপাড়া বাসিন্দা ও সাবরাং ইউনিয়নের ৭নং ইউপি সদস্য আব্দুল মান্নানের মালিকানাধীন এফবি, এ, এম নামে একটি ফিশিং ট্রলারের জালে মাছটি ধরা পড়ে।

পরে দুপুর সাড়ে ১২টার দিকে ট্রলারটি শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়া ঘাটে এসে পৌঁছালে মাছটি দেখতে লোকজন ভিড় জমায়। পরে মাঝি-মাল্লারা মাছটি ধরাধরি করে মিস্ত্রীপাড়া ফিশারিঘাটে আনা হয়।

ওই ট্রলারের চালক (মাঝি) মোহাম্মদ হাসু জানান, গত সোমবার সকালে মাছ ধরার জন্য শাহ পরীর দ্বীপ থেকে নয়জন মাঝি মাল্লা নিয়ে বঙ্গোপসাগরের উদ্দেশে রওনা হয়। এরমধ্যে আজ মঙ্গলবার ভোররাতে জেলেরা জাল টেনে ওঠাতে গিয়ে দেখেন জালে কয়েকটি লাল কোরালসহ বড় একটি কালা পোপা মাছ আটকা পড়ে। মাছটি ট্রলারে তোলার পর বিষয়টি ট্রলারের মালিককে জানালে তিনি ট্রলারটি নিয়ে ঘাটে চল আসতে বলেন। এ দামী মাছটি জালে ধরা পড়ায় জেলেরা খুশি হয়েছে।

ট্রলার মালিক জানান, জেলের জালের ধরা পড়েছে ২৭ কেজি ২০০ গ্রাম ওজনের একটি পোপা মাছ।

মাছটির দাম হাঁকানো হচ্ছে সাড়ে ৭ লাখ টাকা। এখন পর্যন্ত আব্দুর রহমান নামে একজন মাছ ব্যবসায়ী এই মাছের দাম সাড়ে চার লাখ টাকা পর্যন্ত দাম উঠেছে। তবে আরও বেশি দামের আশায় আজ মঙ্গলবার সন্ধ্যায় মাছটি চট্টগ্রামের ফিসারিজ ঘাটে পাঠানো হয়েছে।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, ২৭ কেজি ২০০ গ্রাম ওজনের পোপা মাছ ধরা পড়ার খবরটি তিনি শুনেছেন। সবসময় জালে এতো বড় পোপা মাছ ধরা পড়ে না। এই মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিভিন্ন দেশে এই মাছের চাহিদা আছে।

এই মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি (Myeteroperca bohaci)। পোপা মাছের বায়ুথলি বেশ মূল্যবান বলে এই মাছের দাম অনেক বেশি।