🕓 সংবাদ শিরোনাম

জমি দখলে বাধা দেওয়ায় সন্ত্রাসী হামলা, বৃদ্ধসহ আহত-২ভারতের বেঙ্গালুরুতে বাংলাদেশি নারীকে ধর্ষণের দায়ে ১১ জনের কারাদণ্ড‘সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরন করতে পারে’স্কুল ফাঁকি দেয়া শিক্ষকদের বিরুদ্ধে শাস্তির বিধান রাখা উচিত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীটানা ৩১ দিন করোনায় মৃত্যুহীন দেশ, গত ২৪ ঘন্টায় শনাক্ত ১৬দেশের চিকিৎসা বিজ্ঞানে নতুন আবিস্কার: হেপাটাইটিস-বি ভাইরাসের ওষুধ ‘ন্যাসভ্যাক’রাতগভীরে ঘুম থেকে উঠে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যাবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবি পেল সর্বোচ্চ বরাদ্দবঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে শায়েস্তাগঞ্জ পৌরসভা চ্যাম্পিয়াননির্বাচনে ভোটারদের না আসার প্রবণতা রয়েছে: নির্বাচন কমিশনার

  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

গরমে কোন ডালে ত্বকের যত্ন নিবেন জেনে নিন

Lifestyle desk
❏ বৃহস্পতিবার, এপ্রিল ২১, ২০২২ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক:  গরমকালে বাহারি ক্রিম, ফেসপ্যাক কোনও কিছুই প্রায় লাগাতে ইচ্ছা করে না। কিন্তু তাই বলে যে ত্বকের যত্ন প্রয়োজন নয়, তেমন ভাবা ভুল।

এক কালে বহু পরিবারেই স্নানের আগে ডাল বাটা মুখে মাখার চল ছিল। তা দিয়েই ত্বকের যত্ন নিতেন মেয়েরা। কিন্তু কোন ডাল ত্বকের ভাল যত্ন নেয়? কী ভাবেই বা ত্বকের যত্ন নিতে সাহায্য করে সেই ডাল?

সাধারণত মুসুর ডালই ব্যবহার করা হয় ত্বকের যত্নে। তা বেটে স্নানের আগে কিছু ক্ষণ লাগিয়ে রাখতে হয়। এই ডালে নানা ধরনের ভিটামিন রয়েছে। তা যত্ন নেয় ত্বকের।

১) মুখে বয়সের ছাপ পড়তে শুরু করলে এই ডাল বাটা লাগানো জরুরি। দু’-তিন সপ্তাহ টানা ডাল বাটা মাখলে দিব্যি আবার টানটান হবে ত্বক।

২) ত্বক শুষ্ক হয়ে গেলেও মুসুর ডালের ফেসপ্যাক ব্যবহার করা যায়। দুধের সঙ্গে ডাল বাটা মিশিয়ে নিলে ত্বক আর্দ্র হবে।

৩) ডাল বেটে মুখে মাখলে এক সপ্তাহেই রোদের পোড়া দাগ গায়েব হবে।

কী ভাবে মাখবেন এই ফেসপ্যাক?

ডাল এক ঘণ্টা জলে ভিজিয়ে রেখে বেটে নিন। শুধু সেটিই মেখে নেওয়া যায়। তবে ত্বকের আর্দ্রতা বাড়াতে সেই ডাল বাটার সঙ্গে দিতে হবে এক চা চামচ দুধ এবং এক চামচ অলিভ অয়েল।

কী ভাবে মাখবেন ডালের প্যাক?

স্নানের আগেই এই ফেসপ্যাক ব্যবহার করা ভাল। সপ্তাহে ২-৩ দিন এই প্যাক মাখা যায়। কিছু ক্ষণ রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।