🕓 সংবাদ শিরোনাম

শ্রীলংকার বিপক্ষে ঢাকা টেস্ট থেকে ছিটকে গেলেন নাইমআরিফিন শুভ-তিশাকে শুভকামনা জানালেন নওয়াজুদ্দিনবিদ্যুৎ-গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব আত্মঘাতী: এফবিসিসিআইআড়াইহাজারে মজুরি বৃদ্ধিসহ দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণের দাবিতে শ্রমিক বিক্ষোভজাপা কোন জোটে যাবে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত: জিএম কাদেরআগামী মাসেই পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে: কাদেরঝড়ের কবলে পড়ে বালুবাহী বাল্কহেড ডুবিসরকারি কর্মচারীদের ৬০ শতাংশ বেতন বৃদ্ধির দাবিচট্টগ্রামে পুলিশ ভ্যানে বাসের ধাক্কা, ১৫ পুলিশ সদস্য আহতগাজীপুরে অরক্ষিত ক্রসিংয়ে ট্রেন-পিকআপ ভ্যান সংঘর্ষে নিহত ৩

  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

দোকান খুলেছে, নিউ মার্কেট এলাকা এখন স্বাভাবিক

দোকান
❏ বৃহস্পতিবার, এপ্রিল ২১, ২০২২ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনার পর নিউমার্কেটের বিভিন্ন দোকান খুলতে শুরু করেছে।

আজ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে সরেজমিনে দেখা যায়, নিউমার্কেট, গাউসিয়া, চন্দ্রিমা ও নুরজাহান মার্কেটের অধিকাংশ দোকান খোলা হয়েছে। এসময় বিভিন্ন দোকানে ক্রেতাদেরও দেখা গেছে।

তবে নুরজাহান মার্কেটে আগুনে পুড়ে যাওয়া ৫টি দোকান খোলা হয়নি। তাছাড়া সেন্ট্রাল এসি নষ্ট হয়ে যাওয়ায় নুরজাহান মার্কেটের নীচতলার ৫০-৬০টি দোকান বন্ধ রয়েছে। দোকান মালিকদের এসব দোকান গোছাতে দেখা গেছে।

নিউ মার্কেটের পাঞ্জাবির দোকানি রহমাত উল্লাহ জানান, তিনি দোকান খুলেছেন। তবে এখনও ভয় কাটেনি তাঁর। তিনি বললেন, ‘এ কয়েক দিনে আমার অনেক ক্ষতি হয়েছে। ঈদের আগে আগে এমন পরিস্থিতি তৈরি হওয়ায় সবারই লোকসান হয়েছে।’

নুর ম্যানশনের ‘দাদু ওয়ান’ নামের জুতার দোকানের স্বত্বাধিকারী নেসার উদ্দিন বলেন, ‘আমরা যে দোকান খুলতে পারছি, এটাই আনন্দ লাগছে। ক্ষতি যা হইছে ওটা তো আর কেউ দেবে না। ‘এখন আমাদের কাছে একটি দিন এক মাসের সমান।’

অন্যদিকে, ফুটপাতের দোকানি ইবাদুল হোসেন জানান, গতকাল বুধবার রাতে নিউ মার্কেট খোলার সিদ্ধান্ত হলেও ফুটপাতের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। সকাল থেকে ভয়ে ভয়ে ছিলেন তিনি। তবে, শেষমেশ ফুটপাতের দোকানও খুলতে শুরু করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাদিয়া পারভিন সকালেই আসেন নিউ মার্কেট এলাকায়। নুর ম্যানশনের একটি দোকান থেকে ব্যাগ কিনেন তিনি।

সাদিয়া বলেন, ‘আসছি তো ভয়ে ভয়ে দোকান খোলে কি না; খোলা পাব কি না। এখন দেখছি তো দোকানপাট খুলছে। পুলিশের ব্যাপক সদস্য আছে, যা জনমনে স্বস্তি দিচ্ছে।’

এদিকে নিউ মার্কেট ও আশপাশের এলাকায় সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে, তবে পুরো এলাকায় মোতায়েন রয়েছে বিপুলসংখ্যক পুলিশ। সকাল থেকে তালাবদ্ধ মার্কেটের সামনে অবস্থান নেন বাহিনীর সদস্যরা।

এর আগে বুধবার রাতে ঢাকা কলেজের শিক্ষার্থী, শিক্ষক, প্রশাসন এবং নিউ মার্কেট দোকান মালিক সমিতির মধ্যে হওয়া বৈঠকে মার্কেট খোলার সিদ্ধান্ত হয়। একই সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়, সংঘর্ষে নিহত ব্যক্তিদের পরিবার ও আহতদের ক্ষতিপূরণ দেবেন ব্যবসায়ীরা। আর, ভবিষ্যতে যেকোনো অপ্রীতিকর ঘটনা রোধে গঠন করা হবে মনিটরিং সেল।

এ ছাড়া, দীর্ঘ চার ঘণ্টা বৈঠকে দোষীদের চিহ্নিত করে শাস্তি প্রদান, সংঘর্ষে হতাহতদের জন্য ক্ষতিপূরণসহ, ব্যবসায়ী ও কর্মচারীদের আচরণে শৃঙ্খলা আনতে ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়।