• আজ বুধবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৫ মে, ২০২২ ৷

কোটালীপাড়ায় স্বেচ্ছাশ্রমে বেড়িবাঁধ নির্মাণ

kotalipara news
❏ বৃহস্পতিবার, এপ্রিল ২১, ২০২২ ঢাকা

মেহেদী হাসানাত, গোপালগঞ্জ প্রতিনিধি: জোয়ারের পানি থেকে ক্ষেতের ফসল রক্ষার জন্য গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় স্বেচ্ছাশ্রমে প্রায় ২কিলোমিটার দৈঘ্য একটি বেড়িবাঁধ নিমার্ণ করেছেন এলাকাবাসী।

উপজেলার কলাবাড়ি ইউনিয়নের নলুয়া ও বুরুয়া গ্রামের জনগন এ বেড়িবাঁধটি নির্মাণ করেছেন। বেড়িবাঁধটি নলুয়া তালুকদারবাড়ি থেকে শুরু হয়ে একটি গ্রামে হরপ্রসাদ বল্লভের বাড়ির পাশ দিয়ে বিপিন বিহারীর বিশ্বাসের বাড়ি পর্যন্ত গিয়ে শেষ হয়।

এই বেড়িবাঁধটি নির্মাণ করায় প্রায় দেড়শত বিঘার জমির ফসল জোয়ারের পানির হাত থেকে রক্ষা পাবে বলে জানিয়েছেন বুরুয়া গ্রামের মৃনাল বালা।

তিনি বলেন, প্রতিবছর আমরা ধান রোপণের পরে কাটার আগ মুহূর্তে নলুয়া-বুরুয়া খাল দিয়ে জোয়ারের পানি এসে আমাদের ক্ষেতের ফসল নষ্ট হয়ে যেত। তাই আমরা এই দুই গ্রামের জনগন মিলে এ বেড়িবাঁধটি নির্মাণ করেছি।

নলুয়া গ্রামের মিহির হাজরা বলেন, প্রতিবছরই জোয়ারের পানির কারণে আমাদের ক্ষেতের ফসল নষ্ট হয়ে যেত। এর কারণে আমরা জমিতে আবাদ করা বন্ধ করে দিয়েছিলাম। এখন এই বেড়িবাঁধ নির্মাণের ফলে আমরা জমিতে আবাদ করতে পারবো।

নলুয়া গ্রামের সুশান্ত মন্ডল বলেন, আমরা এলাকাবাসী মিলে এই বেড়িবাঁধটি নির্মাণ করেছি। এখন বেড়িবঁাধের ভিতর থেকে পানি নিস্কশণের জন্য দুটি স্লুইসগেইট প্রয়োজন। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড অথবা সরকারের অন্য কোন প্রতিষ্ঠান আমাদেরকে স্লুইসগেইট দুটো নির্মাণ করে দিলে আমরা উপকৃত হবো।

কলাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এডভোকেট বিজন বিশ্বাস বলেন, আমি পানি উন্নয়ন বোর্ড বা উপজেলা প্রশাসনের সঙ্গে কথা বলে এখানে স্লুইসগেইট নির্মাণের ব্যবস্থা করবো।