🕓 সংবাদ শিরোনাম

জম্মু-কাশ্মীরে টানেল ধস; দীর্ঘ ৩৬ ঘণ্টা উদ্ধার তৎপরতায় মিললো ১০ মরদেহজমি দখলে বাধা দেওয়ায় সন্ত্রাসী হামলা, বৃদ্ধসহ আহত-২ভারতে যৌন নির্যাতনের শিকার আলোচিত সেই তরুণীকে বাংলাদেশের কাছে হস্তান্তরভারতের বেঙ্গালুরুতে বাংলাদেশি নারীকে ধর্ষণের দায়ে ১১ জনের কারাদণ্ড‘সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরন করতে পারে’স্কুল ফাঁকি দেয়া শিক্ষকদের বিরুদ্ধে শাস্তির বিধান রাখা উচিত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীটানা ৩১ দিন করোনায় মৃত্যুহীন দেশ, গত ২৪ ঘন্টায় শনাক্ত ১৬দেশের চিকিৎসা বিজ্ঞানে নতুন আবিস্কার: হেপাটাইটিস-বি ভাইরাসের ওষুধ ‘ন্যাসভ্যাক’রাতগভীরে ঘুম থেকে উঠে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যাবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবি পেল সর্বোচ্চ বরাদ্দ

  • আজ রবিবার, ৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২২ মে, ২০২২ ৷

দেশে এ বছর থেকে ব্যাংকেই করা যাবে বিমা

ব্যাংক
❏ রবিবার, এপ্রিল ২৪, ২০২২ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশের ব্যাংক ও বীমা কোম্পানিগুলো গত কয়েক দশকে ব্যাংকাস্যুরেন্সের মাধ্যমে তাদের পলিসি বিক্রিতে সাফল্য পেয়েছে। এই ধারা অনুসরণ করে চলতি বছরের শেষ দিক থেকেই বাংলাদেশে চালু হতে যাচ্ছে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বীমাপণ্য বিক্রির ব্যাংকাস্যুরেন্স ব্যবস্থা।

এ সেবা চালু হলে ব্যাংক ও বীমা উভয় খাতই লাভবান হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এরই মধ্যে সেবাটির জন্য নীতিমালা চূড়ান্ত করেছে বাংলাদেশ ব্যাংক।

এ ব্যবস্থায় একটি বীমা কোম্পানি তার অংশীদার ব্যাংকের ডিস্ট্রিবিউশন চ্যানেল ব্যবহার করে তাদের গ্রাহকের কাছে তার পণ্য বিক্রি করতে পারবে। ফলে ব্যাংকের আয়ও বাড়বে।

ব্যাংকাস্যুরেন্স ব্যবসা পরিচালনার জন্য চূড়ান্ত গাইডলাইন তৈরিতে বাংলাদেশ ব্যাংক, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), বাণিজ্যিক ব্যাংক, বীমা প্রতিষ্ঠান ও পরামর্শক প্রতিষ্ঠান প্রাইসওয়াটারহাউসকুপারস (পিডব্লিউসি) বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের প্রতিনিধির সমন্বয়ে গঠিত কারিগরি কমিটি কাজ করছে।

কারিগরি কমিটির সদস্য ও পিডব্লিউসি বাংলাদেশের সহযোগী পরিচালক সাদেক-উজ-জামান গণমাধ্যমকে জানান, দুই-তিন মাসের মধ্যে ব্যাংকাস্যুরেন্স ব্যবস্থার খসড়া প্রকাশ করা হবে। এ ব্যবস্থা শুরু হলে দেশের প্রায় ১১ হাজার বিভিন্ন ব্যাংকের শাখার মাধ্যমে বিমা পলিসি বিক্রি করা যাবে।

তিনি জানান, প্রতিটি ব্যাংকেই তাদের অংশীদার বিমা কোম্পানির প্রতিনিধির জন্য আলাদা ডেস্ক থাকবে। এছাড়া, বিমার গ্রাহকরা মোবাইল ব্যাংকিং বা সরাসরি ব্যাংকের শাখায় এসেও তথ্য জানতে ও অর্থ লেনদেন করতে পারবেন।

ব্যাংকাস্যুরেন্স ব্যবস্থা বলতে মূলত ব্যাংকের মাধ্যমে বিমা পণ্য বিক্রিকে বোঝায়। ১৯৮০ সালের দিকে ফ্রান্স ও স্পেনে প্রথম ব্যাংকাস্যুরেন্স সেবা চালু করা হয়।

গত কয়েক দশকে দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন ও মালয়েশিয়ার মতো দেশগুলোতেও এ ব্যবস্থার জনপ্রিয়তা আস্তে আস্তে বাড়ছে।