🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

প্রবাসীদের জোরপূর্বক শ্রম আদায়ে তোপের মুখে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী

Malaysia news
❏ সোমবার, এপ্রিল ২৫, ২০২২ আন্তর্জাতিক

আশরাফুল মামুন, মালয়েশিয়া প্রতিনিধি: কলিং ভিসা চালুসহ মালয়েশিয়াতে অভিবাসী শ্রমিকদেরকে জিম্মি করে শ্রম আদায় ইস্যুতে একের পর এক সমালোচিত হয়ে তোপের মুখে পড়ছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান। গত জানুয়ারি তে কলিং ভিসার সিন্ডিকেট প্রশ্নে এবং সম্প্রতি প্রবাসী শ্রমিকদের জোরপূর্বক শ্রম আদায় ইস্যুতে মন্ত্রীর সমালোচনা করছেন বিশিষ্টজনেরা।

সোমবার দেশটির জাতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী জানা গেছে, মালয়েশিয়ায় প্রবাসীদের জোরপূর্বক শ্রম বন্ধের জন্য অন্যের উপর নির্ভরশীল না হয়ে নিজ থেকেই পদ্ধতিগত ব্যবস্থা অবলম্বন  করার জন্য কেন্দ্রীয় সরকারকে পরামর্শ দিয়েছেন দেশটির পেনাং রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী পি রামাসামি।

এক বিবৃতিতে মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান কে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে তিনি বলেন,মন্ত্রী সারাভানানের উচিত কেন জোরপূর্বক শ্রম হচ্ছে তা খুঁজে বের করা। এর জন্য মার্কিন কুটনৈতিক কে অনুরোধ করা মানে আমাদের নিজেদের সিস্টেম কে দূর্বলভাবে উপস্থাপন করা। মানব সম্পদ মন্ত্রী এম সারাভানান এ বছরের শুরুতে  কলিং ভিসায় সিন্ডিকেট ইস্যুতেও দেশটির এনজিও এবং মানবাধিকার সংগঠন গুলোর সমালোচনার মূখে পড়েছিলেন। তখন মন্ত্রীও সমালোচকদের বিরুদ্ধে পাল্টা  সমালোচনা করেছেন।

গত সপ্তাহে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং মালয়েশিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসকে জোরপূর্বক শ্রমের অভিযোগের যে কোনও তদন্তের বিষয়ে মানবসম্পদ মন্ত্রণালয়কে অবহিত করতে বলা হয়েছে যাতে মালয়েশিয়ার পণ্যগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়ার আগে সমাধান খুঁজে পাওয়া যায়।

মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান বলেন, বাধ্যতামূলক শ্রমের অভিযোগের কারণে মার্কিন কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি) দ্বারা বেশ কয়েকটি মালয়েশিয়ান পণ্য রপ্তানি নিষেধাজ্ঞার শিকার হয়েছে, যদিও মন্ত্রণালয় এখনও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তাদের কোনও বিশদ প্রতিবেদন পায়নি। এটি আমাদের জন্য নিয়োগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়াকে কঠিন করে তুলেছে।

এ ব্যাপারে পি. রামাসামি সংশ্লিষ্ট বিষয়ে ডিবেটে আসার চ্যালেঞ্জ ছুড়ে দেন সারাভানানকে। এদিকে মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম. সারাভানান দেশে জোরপূর্বক শ্রম ইস্যুতে পেনাংয়ের উপ-মুখ্যমন্ত্রী পি. রামাসামির সাথে বিতর্কের চ্যালেঞ্জ গ্রহণ করে ডিবেটে বসায় সম্মত হয়েছেন।