🕓 সংবাদ শিরোনাম

প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানিয়েছে টিআইবিচাকরি গেল প্রতিমন্ত্রীর মেয়ের, ফেরত দিতে হবে বেতনওস্বর্ণ গায়েব করে চাকরি হারালেন এসপিখালেদা জিয়া ও বিএনপির জন্য পদ্মা সেতুর নিচে নৌকা রাখা হবে: শাজাহান খানশেখ হাসিনার চেয়ে বেশি উন্নয়ন করাও সম্ভব নয়: খাদ্যমন্ত্রীচট্টগ্রামে পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশসহ তিনজন নিহততরুনীদের প্রেমের ফাঁদে ফেলে সর্বস্ব লুটে নিতেন পুরুষ ছদ্মবেশী এই তরুণী!অচিরেই বিএনপিসহ সকল রাজনৈতিক দলকে আলোচনায় বসার আহবান জানানো হবে: সিইসিসঠিক তথ্য পেতে আইন শৃংখলা বাহিনীর সাথে কাজ করবে ভোক্তা অধিকার অধিদপ্তরটিকটক ভিডিও বানাতে নদীতে ঝাঁপ দেবার ঘণ্টা দেড়েক বাদে উদ্ধার হল কিশোরের মৃতদেহ

  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

আম্বানিকে পিছনে ফেলে বিশ্বের পঞ্চম ধনপতি হলেন গৌতম আদানি

International news
❏ সোমবার, এপ্রিল ২৫, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:  বিশ্বের অন্যতম ধনকুবের ওয়ারেন বাফেটকেও টপকে গেলেন ভারতীয় শিল্পপতি গৌতম আদানি। এই মুহূর্তে বিশ্বের শীর্ষস্থানীয় ধনীদের তালিকায় পঞ্চম স্থানে উঠে এলেন গৌতম আদানি।

সোমবার সকালে ফোবর্সের রিয়েল টাইম বিলিয়নিয়ারের তালিকা প্রকাশ হয়েছে। ওই তালিকায় দেখা যাচ্ছে গৌতম আদানি ও তাঁর পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ১২৩.২ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় আদানির সম্পদের পরিমাণ ৯ লক্ষ ৪৫ হাজার ৫৭৮ কোটি টাকা।

তুলনায় ওয়ারেন বাফেটের সম্পদের পরিমাণ ১২১.৭ বিলিয়ন ডলার। উল্লেখ্য, শেষ ২০ বছরে ভারতীয় শিল্পপতিদের মধ্যে উল্কার গতিতে উত্থান হয়েছে গৌতম আদানির। খনি, বিদ্যুৎ উৎপাদন, বিমানবন্দর, কৃষিভিত্তিক বাণিজ্য, বন্দর-সহ প্রতিটি ক্ষেত্রেই বিশাল আর্থিক সাম্রাজ্য গড়ে তুলেছেন এই শিল্পপতি।

ফোবর্সের এই তালিকায় দেখা যাচ্ছে, একেবারে শীর্ষস্থানে রয়েছেন টেসলার প্রধান এলন মাস্ক। মাস্কের ২৬৯.৭ বিলিয়ন ডলারের সম্পত্তি রয়েছে। দ্বিতীয় স্থানে আছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বোজেস। তাঁর সম্পদের পরিমাণ ১৭০.২ বিলিয়ন ডলার। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে বার্নার্ড আরনট ও বিল গেটস। তাঁদের সম্পদের পরিমাণ যথাক্রমে ১৬৬.৮ এবং ১৩০.২ বিলিয়ন ডলার।

এদিন ফোবর্সের তালিকা থেকে দেখা যাচ্ছে, দেশের এক নম্বর ধনকুবের মুকেশ আম্বানির পরিবারকেও ছাপিয়ে গিয়েছেন আদানি। এদিনের প্রকাশিত তালিকায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি রয়েছেন ৮ নম্বর স্থানে। তাঁর সম্পদের পরিমাণ ১০৪.২ বিলিয়ন ডলার।

সম্প্রতি এক অনুষ্ঠানে গৌতম আদানি বলেছেন, ২০৫০ সাল থেকে আমরা মাত্র ১০ হাজার দিন দূরে আছি। আমি মনে করি, ভারতের অর্থনীতির আয়তন ওই সময়ের মধ্যে নিশ্চিতভাবেই ২৫ ট্রিলিয়ন ডলার বাড়বে। তখন আর ভারতের কোনও মানুষকে অভুক্ত থাকতে হবে না।