🕓 সংবাদ শিরোনাম

জমি দখলে বাধা দেওয়ায় সন্ত্রাসী হামলা, বৃদ্ধসহ আহত-২ভারতের বেঙ্গালুরুতে বাংলাদেশি নারীকে ধর্ষণের দায়ে ১১ জনের কারাদণ্ড‘সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরন করতে পারে’স্কুল ফাঁকি দেয়া শিক্ষকদের বিরুদ্ধে শাস্তির বিধান রাখা উচিত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীটানা ৩১ দিন করোনায় মৃত্যুহীন দেশ, গত ২৪ ঘন্টায় শনাক্ত ১৬দেশের চিকিৎসা বিজ্ঞানে নতুন আবিস্কার: হেপাটাইটিস-বি ভাইরাসের ওষুধ ‘ন্যাসভ্যাক’রাতগভীরে ঘুম থেকে উঠে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যাবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবি পেল সর্বোচ্চ বরাদ্দবঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে শায়েস্তাগঞ্জ পৌরসভা চ্যাম্পিয়াননির্বাচনে ভোটারদের না আসার প্রবণতা রয়েছে: নির্বাচন কমিশনার

  • আজ রবিবার, ৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২২ মে, ২০২২ ৷

জল্পনা কল্পনার অবসান: ৪৪ বিলিয়ন ডলারে টুইটারের মালিক হচ্ছেন ইলন মাস্ক


❏ মঙ্গলবার, এপ্রিল ২৬, ২০২২ ইন্টারনেট রঙ্গ, বিজ্ঞান ও প্রযুক্তি

তথ্য ও প্রযুক্তি ডেস্ক: অবশেষে সব জল্পনা কল্পনার অবসান ঘটলো। চার হাজার তিনশ কোটি ডলারের মালিকানা বদল প্রস্তাব শিগগিরই গ্রহণ করতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির পরিচালনা পর্ষদ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে প্রভাবশালী সোশাল মিডিয়া টুইটারের মালিক বনে যাচ্ছেন টেসলার মালিক ইলন মাস্ক।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোনও বেসরকারি সংস্থা হস্তান্তর হওয়ার ক্ষেত্রে বিশ্বে এটা সবচেয়ে বড় চুক্তি।

বিশ্বের এই ধনকুবের আগে থেকেই বলে আসছেন, বাকস্বাধীনতার প্রকৃত প্ল্যাটফর্ম হওয়ার জন্য এবং আরও উন্নয়নের জন্য ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান হতে হবে টুইটারকে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইলন মাস্ক তার প্রস্তাব অনুযায়ী টুইটারের ক্রয়মূল্যের বেশিরভাগ নিজের পকেট থেকেই পরিশোধ করবেন। মালিকানা হাতবদল চুক্তিতে অংশ নিচ্ছে না টেসলা।

শুরুতেই মাস্ক বলেছিলেন, এটিই তার ‘সেরা ও চূড়ান্ত’ প্রস্তাব; এর বেশি তিনি দিতে পারবেন না। তবে তখন টুইটার পরিচালনা পর্ষদের অনেকেরই মাস্কের হাঁকানো দাম পছন্দ হয়নি। টুইটারের এক অংশীদার সৌদি যুবরাজ আল ওয়ালিদ বিন তালালের সাথে রীতিমতো মাস্কের টুইট-যুদ্ধ শুরু হয়ে গিয়েছিল। তিনি দাবি করেছিলেন, প্রকৃত দামের চেয়ে মাস্ক অনেক কম হাঁকিয়েছেন।

তবে শেষ অবধি টেসলা আর স্পেস এক্সের প্রতিষ্ঠাতাই নাকি জয়ী হতে চলেছেন এই যুদ্ধে। ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের খবর বলছে, সাধারণ শেয়ার মালিকদের ৫৪ ডলার ২০ সেন্ট দামে শেয়ার বিক্রির পরামর্শ দেওয়ার ঘোষণা সোমবারেই দিতে পারেন পরিচালকরা। তবে, একদম শেষ মুহূর্তেও মালিকানা হাতবদল চুক্তি ভেস্তে যাওয়ার শঙ্কাও নাকি আছে, রয়টার্সের বিশেষ সূত্র এটাও জানিয়েছে।

এদিকে মাস্ক আসছেন শুনেই সোমবার দিনের শুরুতেই নিউইয়র্কের শেয়ার বাজারে টুইটারের শেয়ারের দাম ৪.৫ শতাংশ বেড়ে ৫১ ডলার ১৫ সেন্টে পৌঁছায়। যদিও সম্প্রতী টুইটারের ৯.২ মালিকানা নিজের করে নিয়েছিলেন মাস্ক। শুরু থেকেই মাস্ক বলছেন, বাকস্বাধীনতার পথ আরও প্রসারিত করতেই তিনি টুইটারকে নিজের মালিকানায় নিতে চান।- রয়টার্স