🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

দ্বিতীয় মেয়াদে ফরাসি প্রেসিডেন্ট হলেন ম্যাক্রোঁ

International news
❏ রবিবার, মে ৮, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:  ফরাসি  কট্টর ডানপন্থী  প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ নির্বাচনে জয়লাভের পর শনিবার দ্বিতীয় মেয়াদের জন্য ক্ষমতায় অভিষিক্ত হয়েছেন। এলিসি প্রাসাদে এক অনুষ্ঠানে, ম্যাক্রোঁকে সাংবিধানিক কাউন্সিলের প্রধান লরেন্ট ফ্যাবিয়াস এপ্রিলের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হিসাবে ঘোষণা করেন এবং পরে ম্যাক্রোঁ আনুষ্ঠানিক পুনঃবিনিয়োগ নথিতে স্বাক্ষর করেন।

তার স্ত্রী ব্রিগেট ও তার একমাত্র জীবিত পূর্বসূরি ফ্রাঁসোয়া ওলান্দ এবং নিকোলাস সারকোজি সহ কয়েকশ লোক প্রাসাদের অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি তুলনামূলকভাবে সাদামাটা ছিল।  ২০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো  কোনো ফরাসি নেতা দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

২০১৭ সালে ফ্রান্সের সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসার পর, তিনি যে সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছিলেন তা বাস্তবায়নের এবং সেই সঙ্গে ইউক্রেনের বিরুদ্ধে রুশ আক্রমন মোকাবেলা নিয়ে ম্যাক্রোঁ একটি কঠিন এজেন্ডার মুখোমুখি হন।

এলিসি প্রাসাদে  তাঁর বক্তৃতায়  দেশশাসনের জন্য তিনি আরো অন্তর্ভুক্তি ও সমঝোতামুলক একটি নতুন পদ্ধতির শাসনব্যবস্থার প্রতি ইঙ্গিত করেন।  তিনি বলেন, “আমি এমন একটি আরো বাসযোগ্য বিশ্ব তৈরির শপথ নিচ্ছি, যার ফলশ্রুতিতে ফ্রান্স হবে এক জীবন্ত ও শক্তিশালী ফ্রান্স। ”

উদ্বোধন অনুষ্ঠান উদযাপনের শুরুতে ইনভ্যালিড মিলিটারি  মেমোরিয়াল কমপ্লেক্স  (যেখানে একটি গির্জা সহ সেনা জাদুঘরের সারি এবং যার কাছে  নেপোলিয়ন সহ অনেক বিখ্যাত অফিসারের সমাধি রয়েছে ) থেকে ২১বার কামানদাগা তোপধ্বনি শোনা যাবে। উল্লেখ্য, প্রথম মেয়াদ ১৩ মে মধ্যরাতে শেষ হলে, ম্যাক্রোঁর দ্বিতীয় মেয়াদ আনুষ্ঠানিকভাবে শুরু হবে।