🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

গরমে বাড়িতে আরশোলার উপদ্রব কমাতে পারেন ৩ পদ্ধতিতে!

Lifestyle news
❏ সোমবার, মে ৯, ২০২২ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: বাড়িতে আরশোলার উপদ্রব? যতই পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন না কেন, আরশোলার ঝঞ্ঝাট থেকে মুক্তি পাওয়া কঠিন। ঠিক কোনও একটি সময় আসবে, যখন ছোট-বড় আরশোলায় ভরে যাবে রান্নাঘর বা শৌচাগার। আরশোলা মারার স্প্রের গন্ধ সব সময়ে ভাল লাগে না। বিশেষ করে খাওয়াদাওয়ার সময়ে সেই স্প্রে ঘরে ছড়ানো যায় না।

এমন সময়ে কী ভাবে মুক্তি পাবেন আরশোলার উপদ্রব থেকে? জেনে নিতে পারেন তিনটি ঘরোয়া টোটকা। সঙ্গে সঙ্গে মিলবে ফল।

১) গোলমরিচ: পেঁয়াজ ও রসুনের সঙ্গে গোলমরিচ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তাতে এক লিটার জল মেশান। ঘরের যে সব কোণে আরশোলার উৎপাত বেশি, সেখানে ছিঁটিয়ে দিন এই জল। মিশ্রণটির গন্ধে আরশোলা দূর হবে।

২) তেজপাতা: অনেকে শুনে বলবেন আরশোলা মেরে দিলেই হল! কিন্তু তা সকলের পক্ষে সম্ভব হয় না। আরশোলা যদি না মেরে তাড়াতে চান, তা হলে তেজপাতা ব্যবহার করতে পারেন। তেজপাতার গন্ধ আরশোলা সহ্য করতে পারে না। ঘরের যে সব জায়গায় আরশোলার উৎপাত বেশি, সেখানে তেজপাতা গুঁড়ো করে ছড়িয়ে দিন। তেজপাতা ফোটানো জলও ছড়িয়ে দেওয়া যায় ঘরের নানা কোণে।

৩) বেকিং সোডা: চিনির গন্ধ পছন্দ করে আরশোলা। যেখানেই চিনি রাখবেন, সেখানেই আসবে আরশোলা। তাই বেকিং সোডার সঙ্গে চিনি মিশিয়ে রাখুন। এ বার কোনও মিষ্টির সঙ্গে এই মিশ্রণ মিশিয়ে ঘরের কোণে ছড়িয়ে দিন। বেকিং সোডা মেশানো সেই মিষ্টি খেলেই মরবে আরশোলা।