• আজ বুধবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৫ মে, ২০২২ ৷

আলটিমেটলি আমরা সিদ্ধান্ত নেবো ভোট কীভাবে হবে: সিইসি


❏ মঙ্গলবার, মে ১০, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কয়টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) আর কতটিতে ব্যালটের মাধ্যমে ভোট নেয়া হবে তা চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। সকলের মতামত নিয়ে আমরা সিদ্ধান্ত নেবো। আলটিমেটলি আমরা সিদ্ধান্ত নেবো ভোট কীভাবে হবে।

মঙ্গলবার (১০ মে) সকালে রাজধানীর আগারগাঁওয়ে ইসি ভবনে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন সিইসি। ইভিএম এর মাধ্যমে সব আসনে ভোট নেয়ার মতো নির্বাচন কমিশনের সামর্থ্য নেই বলেও জানান সিইসি। সারাদেশের একশো সংসদীয় আসনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের সামর্থ্য আছে বলে জানান তিনি।

সিইসি বলেন, ‘ভোটগ্রহণ কীভাবে হবে, ইভিএমে কীভাবে হবে, ব্যালটে কীভাবে হবে, কতটা ইভিএমে আর কতটা ব্যালট হবে- এই ব্যাপারটায় কোনো সুস্পষ্ট সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। বিষয়টি পর্যালোচনাধীন। এছাড়া এ মুহূর্তে ৩০০ আসনে ইভিএমে ভোট করা সম্ভব না, সেটা আমরা জানিয়ে দিয়েছি। পরে কী হবে না হবে, সেটা আমরা এখনও সিদ্ধান্ত নেয়নি।

এসময় তিনি বলেন, নির্বাচন নিয়ে কোনো চাপে পড়ছে না কমিশন। কাউকে ভোটের মাঠে আনা কমিশনের কাজ নয়। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান কমিশনের মূল দায়িত্ব।

এর আগে প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধনের সময় সিইসি সব যোগ্য নাগরিকদের ভোটার হওয়ার আহ্বান জানান। বলেন, ভোটার না হওয়াটাও আইনের ব্যত্যয়।

আগামী ২০ মে থেকে সারাদেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করবে নির্বাচন কমিশন। এক্ষেত্রে চার ধাপে এ কর্মসূচি সম্পন্ন করা হবে। প্রথম ধাপে ১৪০ উপজেলায় কার্যক্রম চলবে ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানটিতে চার নির্বাচন কমিশনার, ইটিআই মহাপরিচালকসহ প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।