দর্শকের ভালোবাসায় মুগ্ধ হয়েই এবার অভিনয়ে নিয়মিত হবার জানান দিলেন পড়শী


❏ শুক্রবার, মে ১৩, ২০২২ বিনোদন

বিনোদন ডেস্ক: বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী সাবরিনা পড়শী। তাকে গানের বাইরে অভিনয়েও দেখা গেছে। ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের বিপরীতেও ‘মেন্টাল’ সিনেমায় অভিনয় করেছিলেন তিনি। এছাড়া ক্যারিয়ারের শুরুতে নাটকেও অভিনয় করেছেন পড়শী।

বেশ কয়েক বছর আগে ‘শ্রাবণ এসেছিল গান হয়ে’ শিরোনামের একটি টেলিফিল্মে অভিনয় করেছিলেন পড়শী। এরপর গত ১০ বছরে বহু নাটকে অভিনয় করার প্রস্তাব পেয়েছেন তিনি। কিন্তু গল্প ও চরিত্র কোনোটাই তাঁর মন ছুঁয়ে যেতে পারেনি।

অনেক বছর পর পড়শী মনের মতো গল্প আর চরিত্র পেলেন। অভিনয় করলেন ঈদের একটি নাটকে। নাম ‘মারিয়া ওয়ান পিস’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন সাজিন আহমেদ বাবু। নাটকটি আরটিভিতে প্রচারের পর বেশ সাড়া ফেলে। চ্যানেলে প্রচারের পর নাটকটি আরটিভির ইউটিউব চ্যানেলে প্রচার হয়।

৬ মে ইউটিউবে প্রকাশিত এ নাটকটি প্রায় সাত লাখ দর্শক দেখেছেন। পড়শীর অভিনয়ে মুগ্ধ হয়ে প্রশংসা করেছেন। অনেক ভক্তই পড়শীকে অভিনয়ে নিয়মিত হওয়ার অনুরোধ করছেন।

এ প্রসঙ্গে একটি দৈনিককে দেয়া সাক্ষাতকারে পড়শী বলেন, ‘এত সাড়া পাব, সত্যিই আশা করিনি। কয়েক বছর আগে ডলি সায়ন্তনী আপুর সঙ্গে একটি টেলিফিল্মে অভিনয় করেছিলাম, তাঁর ছোট বোনের চরিত্রে। এরপর অনেক নাটকে কাজের প্রস্তাব পেয়েছি। কিন্তু ভালো লাগেনি গল্প, চরিত্র। আরটিভির সিইও আশিক ভাই বিশেষভাবে অনুরোধ করায় এবার কাজটি করেছি। একটি নাটকের পুরো গল্পটা আমাকে টানতে হবে, এটা নিয়ে একটু ভয়ে ছিলাম। পরিচালক বাবু ভাই আমাকে ভীষণ সহযোগিতা করেছেন। আম্মু সাহস দিয়েছেন। সব মিলিয়ে ভালো যে হয়েছে, তা এখন বুঝতে পারছি।’

অভিনয়ে নিয়মিত হবেন কি না জানতে চাইলে পড়শী বলেন, ‘একটা দুটো করে বেশ কয়েকটি কাজ করে ফেললাম। সিনেমায়ও কাজ করেছি। গল্প আর চরিত্র যদি মনের মতো হয়, তাহলে নিয়মিত অভিনয়ে আপত্তি নেই। অবশ্যই ভালো গল্পে কাজ করার ইচ্ছে আছে। এমন কাজ, যেগুলো অভিনয়ে আমার সিগনেচার হয়ে থাকবে।’

এবার ঈদে ৫টি নাটকে গান গেয়েছেন পড়শী। মহিদুল মাহিম পরিচালিত ‘নসিব’ নাটকে পড়শী গেয়েছেন ‘একটা গল্প শোন’ শিরোনামের নাম। সহশিল্পী ছিলেন আভরাল সাহির। গানটি লিখেছেন এম এ আলম শুভ। ‘হাঙর’ নাটকে গেয়েছেন ‘আকাশ হব তোমার’, গানের কথা, সুর-সংগীত ও দ্বৈতকণ্ঠ দিয়েছেন আভরাল সাহির। জাকারিয়া সৌখিন পরিচালিত ‘ওয়েডিং’ নাটকে আভরাল সাহিরের সঙ্গে জুটি হয়ে গেয়েছেন ‘পারব না’। এটি লিখেছেন রবিউল ইসলাম জীবন। মহিদুল মহিম পরিচালিত ‘প্রিয়জন’ নাটকে পড়শী ও সাগর গেয়েছেন ‘তবে চল বলি এই পৃথিবীটাকে’ শিরোনামের গান। স্নেহাশিস ঘোষের লেখা গানটির সুর করেছেন ইমরান।

‘মারিয়া ওয়ান পিস’ নাটকেও ‘এই প্রথমবার’ গানে কণ্ঠ দিয়েছেন পড়শী। গানের কথা লিখেছেন এম এ আলম শুভ। সুর-সংগীতে আভরাল সাহির।

এক নজরে পড়শী

সাবরিনা পড়শী একজন বাংলাদেশী সংগীতশিল্পী। ২০০৮ সালে চ্যানেল আইয়ের ‌‌‘ক্ষুদে গানরাজ’-এ দ্বিতীয় রানার আপ হন তিনি। পড়শী পপ ও আধুনিক ধারায় গান করেন। তার প্রথম রেকর্ডিং ছিল ২০০৯ সালে একটি সিনেমার জন্য। ২০০৭ সালে তিনি ‘কমল কুঁড়ি’ নামে একটি গানের প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন এবং ‘দেশের গান’ বিভাগে বিজয়ী হন।

পড়শী ১৯৯৬ সালের ৩০ জুলাই ঢাকায় জন্মগ্রহণ করেন। তার বাবা প্রকৌশলী এহসান-উর-রশিদ এবং মা জুলিয়া হাসান গৃহিনী। তার একমাত্র ভাইয়ের নাম সিয়াত এহসান স্বাক্ষর। তিনি অক্সফোর্ড ফাউন্ডেশন স্কুল, ভিকারুননিসা নূন স্কুল এবং ক্যাম্ব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক পড়াশোনা করেন। ছোট বেলা থেকে নাচের প্রতি আগ্রহী হয়ে নাচ শেখেন পড়শী।

পরবর্তীতে ক্লাসিক্যাল সংগীত শেখা শুরু করেন। ২০০৭ সালে সরকারি ভাবে আয়োজিত কমল কুড়ি নামক সংগীত প্রতিযোগিতায় দেশের গান ক্যাটাগরিতে বিজয়ী হন তিনি। ২০০৮ সালে চ্যানেল আইয়ের ‘ক্ষুদে গানরাজ’ নামক গানের প্রতিযোগিতায় দ্বিতীয় রানার আপ হওয়ার মাধ্যমে মূলত সঙ্গীত কর্মজীবন শুরু করেন পড়শী। ২০১২ সালে পড়শী ‘বর্ণমালা’ নামে একটি ব্যান্ড দল গঠন করেন।

২০০৯ সালে পড়শী তার একক অ্যালবাম ‘পড়শী’- এর কাজ শুরু করেন। তিনি ৫ সঙ্গীত পরিচালক সঙ্গে অ্যালবাম তৈরির কাজ করেন। অ্যালবামটি ২০১০-এর ঈদ উল ফিতরে মুক্তি পায়। প্রথম অ্যালবাম পর পড়শী ২০১১ থেকে প্লেব্যাক গায়িকা হিসেবে কাজ করতে শুরু করেন। ১৪ ফেব্রুয়ারি ২০১২ তারিখে তার দ্বিতীয় একক অ্যালবাম ‘পড়শী ২’ মুক্তি পায়। ২০১৩ সালের ঈদুল ফিতরে তার তৃতীয় একক অ্যালবাম ‘পড়শী ৩’ মুক্তি পায়।