• আজ রবিবার, ১৭ আশ্বিন, ১৪২৯ ৷ ২ অক্টোবর, ২০২২ ৷

মেক্সিকোয় সমলিঙ্গের যুবকদের জন্য ব্যতিক্রমধর্মী গণবিয়ের আয়োজন !


❏ শনিবার, জুন ২৫, ২০২২ চিত্র বিচিত্র

অনলাইন ডেস্ক : মেক্সিকোয় স্থানীয় সময় গত শুক্রবার আয়োজন করা হয়েছিল এক ব্যতিক্রমধর্মী গণবিয়ের। দেশটির রাজধানী মেক্সিকো সিটিতে কয়েক শ সমলিঙ্গ যুগলের জন্য গণবিয়ের অনুষ্ঠান আয়োজন করা হয়। করোনাভাইরাস মহামারির কারণে প্রায় দুই বছর স্থগিত থাকার পর স্থানীয় প্রশাসনের সহায়তায় এই গণবিয়ে অনুষ্ঠিত হয়। বিয়ের অনুষ্ঠান শেষে প্রাইড প্যারেডে অংশ নেওয়ার কথা ছিল যুগলদের।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গণবিয়ের অনুষ্ঠানে ফেলিক্স মেন্ডেলসনের ঐতিহ্যবাহী ‘ওয়েডিং মার্চ’ গানটি বাজানো হয়। এ সময়, অধিকাংশ যুগল একই রং এবং ডিজাইনের পোশাক পরে অনুষ্ঠানে হাজির হন। তাঁরা সমবেত স্বরে বিয়ের শপথ পাঠ করেন। আবার অনেক নববিবাহিত যুগল তাঁদের রংধনু আঁকা মাস্ক খুলে জনসমক্ষে তাঁর সঙ্গীকে চুমুও দেন।

স্থানীয় প্রশাসনের আয়োজনে ওই বিয়েতে প্রশাসনের পক্ষ থেকে যুগলদের জন্য আর্থিক সহায়তাও দেওয়া হয়। রংধনু আঁকা একটি বড় আকারে কেক কেটে সবার মধ্যে বিতরণ করা হয়।

বিয়েতে আসা মিগুয়েল দেলগাদো বলেন, ‘সত্যি বলতে আমরা দীর্ঘ সময় ধরে এমনটা করার জন্য অপেক্ষায় ছিলাম। কিন্তু করোনা মহামারির কারণে আমরা তা করতে পারিনি। তো একবার যখন সুযোগটি পেলাম তখন আমরা তা কাজে লাগাতে দ্বিধা করিনি।

এর আগে, মেক্সিকোর রাজধানী ২০১০ সালে সমলিঙ্গ বিয়ে বৈধ করে। সে সময়, মেক্সিকোর ৩২টি রাজ্যের মধ্যে ২৬ রাজ্যই মেক্সিকো সিটির অনুকরণে সমলিঙ্গ বিয়ে বৈধ করে।