গাজীপুরে মানিক্যমাধবের রথযাত্রা শুরু

Gazipur news
❏ শুক্রবার, জুলাই ১, ২০২২ ঢাকা

স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর: গাজীপুরে ভাওয়াল রাজাদের দ্বারা প্রচলিত দেড়শ বছরের প্রাচীন ঐতিয্যবাহী শ্রী শ্রী মানিক্যমাধবের ২০ দিনব্যাপি রথযাত্রা ও রথমেলা শহরের রথখোলায় শুরু হয়েছে।

আজ শুক্রবার সকাল ১১টা ৩০ মিনিটে  মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আনুষ্ঠানিকভাবে রথযাত্রা ও রথমেলার উদ্বোধন করেন।

জয়দেবপুর রথখোলায় গাজীপুর প্রেসক্লাব সংলগ্ন বটমূলমঞ্চে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাজীপুর জেলা প্রশাসক আনিসুল হক। রথমেলা কমিটির সদস্য-সচিব অধ্যাপক মুকুল কুমার মল্লিকের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, গাজীপুরের পুলিশ সুপার এস এম সফিউল্লাহ, গাজীপুর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার জাকির হাসান, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজমত উল্লা খান, মহানগর আওয়ামী লীগের সদস্য আবদুল হাদী শামীম, সিটি কাউন্সিলর হাসান আজমল ভূইয়া, সিটি প্যানেল মেয়র আয়েশা আক্তার,  যুগ্ম সদস্য সচিব এড. সুদীপ কুমার চক্রবর্তী ও মনীন্দ্র চন্দ্র মন্ডল।

উদ্বোধনী অনৃুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক রথমেলার ঐতিয্য ও গুরুত্ব তুলে ধরে রথযাত্রা কমিটির দাবিকৃত নিচু জায়গাটি ভরাট করে এর জায়গা বাড়ানোর পক্ষে মত প্রকাশ করেন। তিনি বলেন, রথ এলাকার অনেক জায়গা দখল হয়ে আছে তা উদ্ধার করে এখানে নগরের প্রয়োজনীয় স্থাপনা নির্মাণ করা যেতে পারে। সেই সাথে তিনি গাজীপুর সিটি করপোরেশনের পক্ষ থেকে নিচু জায়গাটি ভরাটের প্রস্তাবকে স্বাগত জানান।

২০ দিন ব্যাপি রথমেলায় কাঠের আসবাবপত্র, মাটির তৈষজপত্র, বিভিন্ন ধরনের খেলনা, লোহা-পিতলের কয়েকশ দোকানপাঠসহ সার্কাস, দোলনা ইত্যাদির দোকন রয়েছে।