• আজ মঙ্গলবার, ১২ আশ্বিন, ১৪২৯ ৷ ২৭ সেপ্টেম্বর, ২০২২ ৷

উজ়বেকিস্তানে সংঘর্ষে ১৮ জনের মৃত্যু

International news
❏ মঙ্গলবার, জুলাই ৫, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: হিংসায় উত্তপ্ত উজ়বেকিস্তান। গত কয়েক দিনের সংঘর্ষে মধ্য এশিয়ার এই দেশে প্রাণ গিয়েছে ১৮ জনের। আহতের সংখ্যা আড়াইশোর কাছাকাছি। রাজনৈতিক গোলামাল মূলত স্বশাসিত অঞ্চল কারাকল্পকস্তানকে কেন্দ্র করে।

সম্প্রতি আরল সাগরের তীরবর্তী ওই প্রদেশের স্বশাসনের অধিকার খর্ব করার সিদ্ধান্ত নিয়েছিলেন দেশের প্রেসিডেন্ট শাভকত মিরজ়িইয়োইয়েভ। সংবিধান সংশোধনের উদ্দেশ্যে খসড়া প্রস্তাব পেশ করেছিলেন তিনি। তার পরেই উত্তপ্ত হয়ে ওঠে গোটা প্রদেশ।

কারাকল্পকস্তানে মূলত সংখ্যালঘু জনজাতিদের বসবাস। সেখানে উজ়বেকের চেয়ে বেশি প্রচলিত কাজ়াখ ভাষা। সেখানকারই স্বশানের অধিকার খর্ব করতে চেয়েছিলেন দেশের প্রেসিডেন্ট যা ভাল চোখে দেখেননি স্থানীয় বাসিন্দারা। গত শুক্রবার প্রশাসনিক রাজধানী নুকাসের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। সরকারি ভবনে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা। রাস্তায় জ্বালিয়ে দেওয়া হয় প্রচুর গাড়ি। ভেঙে ফেলা হয় ব্যারিকেড। পুলিশ-জনতা সংঘর্ষে মৃত্যু হয়েছে ১৮ জনের। আহত অনেককে হাসপাতালে ভর্তি।

শহরে দাঙ্গা বাধানোর অভিযোগে ৫১৬ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। তবে ধৃতদের মধ্যে বেশির ভাগকেই ছেড়ে দেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। পরিস্থিতি বুঝে আপাতত সংবিধান সংশোধনের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন প্রেসিডেন্ট। তবে আগামী এক মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন তিনি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন