🕓 সংবাদ শিরোনাম

রবির ১৪ জনকে আসামি করে অভিনেত্রী সোহানা সাবার মামলা * ❏ অ্যাম্বুল্যান্সে উঠিয়ে নিয়ে কিশোরীকে ধর্ষণের অভিযোগে আটক চালক * ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ, নিহত বেড়ে ১৭৫ * অনলাইনের আওতায় আসছে সরকারি টিএ-ডিএ বিল * টোল প্লাজায় থানার ওসি ও গাড়িচালকে কুপিয়ে মোবাইল-টাকা ছিনতাই ! * প্রবাসী ছদ্মবেশে যেভাবে বিমানবন্দরে প্রবাসীদের সর্বস্ব লুটে নিতেন অজ্ঞান পার্টি * সবজির হাটে নিয়ন্ত্রণ হারানো ট্রাক, নিহতের সংখ্যা বেড়ে ৫ * রাতভর ফ্ল্যাটে আটকে কিশোরী ও শিশুকে দলবদ্ধ ধর্ষণ, আটক ৫ অভিযুক্ত * কুবিতে ছাত্রলীগের দু-পক্ষের প্রকাশ্যে অস্ত্রের মহড়া, হল বন্ধের ঘোষণা * অটোরিকশায় তরুনীকে যৌন হয়রানি, কারাগারে এএসআইসহ ২ জন *

  • আজ রবিবার, ১৭ আশ্বিন, ১৪২৯ ৷ ২ অক্টোবর, ২০২২ ৷

বেকুটিয়া ৮ম চীন-বাংলাদেশ মৈত্রী সেতু উদ্বোধনের আগেই বিদ্যুতের তার চুরি

Pirojpur news
❏ মঙ্গলবার, জুলাই ৫, ২০২২ বরিশাল

পিরোজপুর প্রতিনিধি: পিরোজপুরের কাউখালীতে বেকুটিয়া অষ্টম চীন-বাংলাদেশ মৈত্রী সেতুর উদ্বোধনের আগেই বিদ্যুৎ লাইনের তামার তার চুরি হয়ে গেছে।

চুরির পর বিক্রয়কৃত তামার তারগুলো আজ মঙ্গলবার ভোরে পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার একটি ভাঙ্গারির দোকান থেকে চারটি বস্তাভর্তি অবস্থায় উদ্ধার করা হয়।

এ সময় ভাঙারির দোকানদার বেলায়েতকে আটক করা হয়েছে।

বেলায়েতের দেওয়া তথ্য অনুযায়ী, পরে আরও চারজনকে আটক করে। তাঁরা হলেন, ভান্ডারিয়া উপজেলার তারাবুনিয়া গ্রামের মকবুল হোসেনের ছেলে কবির হোসেন (৪২), কাউখালী উপজেলার বেকুটিয়া গ্রামের জাকির আকনের ছেলে তরিকুল ইসলাম (২০), একই গ্রামের ইসমাইল হোসেনের ছেলে কাউছার হোসেন (২২), একই গ্রামের হোসেন গাজীর ছেলে ওহিদুল গাজী (২৫) ভান্ডারিয়া উপজেলার দক্ষিণ শিয়ালকাঠী গ্রামের জলিল হাওলাদারের ছেলে বেলায়েত হাওলাদার (৩০)।

এই চোর চক্রটি এর আগে বেকুটিয়া সেতুর লোহার রড ও পাঙ্গাশিয়া বাজারের ব্রিজের বিম, এঙ্গেলসহ মূল্যবান মালামাল চুরি করার অভিযোগ রয়েছে।

জানা যায়, তাঁরা দুইদিন ধরে বেকুটিয়া সেতুর ল্যাম্পপোস্টের নিচের ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইনের মাটির ওপরের ঢাকনা খুলে মূল্যবান তামার তার কেটে নিয়ে বিক্রি করেন।

এ ব্যাপারে কাউখালী থানার ওসি বনি আমিন বলেন, ‘এ বিষয়ে থানায় অজ্ঞাতনামা আসামি করে মামলা হয়েছিল। এর ভিত্তিতে তদন্ত করে এই পাঁচজনকে গ্রেপ্তার ও মালামাল উদ্ধার করা হয়।’

উল্লেখ্য, পিরোজপুরের খরস্রোতা কচা নদীর ওপর নির্মিত অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু চলতি জুলাই মাসেই উদ্বোধনের কথা রয়েছে। পিরোজপুরের কচা নদীর বেকুটিয়া ফেরি বিলুপ্ত হলে দক্ষিণাঞ্চলে অন্য কোনো গুরুত্বপূর্ণ ফেরি সার্ভিস থাকবে না। ফলে সরাসরি সড়ক যোগাযোগ নেটওয়ার্ক গড়ে উঠবে বরিশাল বিভাগের পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর ও বরগুনাসহ খুলনা বিভাগের খুলনা ও বাগেরহাটসহ মোট ১৬টি জেলার।

২০১৮ সালের ২০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ৯৯৮ মিটার দৈর্ঘ্য ও ১৩ দশমিক ৪০ মিটার প্রস্থের এই সেতুতে ৯টি স্প্যান ও ১০টি পিলার রয়েছে। সেতুটির নির্মাণে প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৮৮৯ কোটি টাকা। এর মধ্যে ৬৫৪ কোটি দিয়েছে চীন। বাকি ২৪৪ কোটি টাকার সংস্থান করছে সরকার। ৪২৯ মিটার ভায়াডাক্টসহ সেতুর দৈর্ঘ্য ১৪২৭ মিটার এবং প্রস্থ ১০ দশমিক ২৫ মিটার (ডবল লেন)।