🕓 সংবাদ শিরোনাম

আফ্রিকায় আইইডি বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত * উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি: কিশোরীর মৃত্যু * পাবনায় দাঁড়িয়ে থাকা ট্রাককে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ২ * হজে যাওয়ার ৬৫ বছরের বয়সসীমা থাকছে না: ধর্ম প্রতিমন্ত্রী * মুক্তিযুদ্ধ নিয়ে ‘ভুল’ বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন: আ.লীগ নেতার ভুল স্বীকার * কণ্ঠশিল্পী আসিফের ছেলের বিয়ে সম্পন্ন * সকল ধর্মের মানুষ মিলেই বাংলাদেশ: শিক্ষামন্ত্রী * পঞ্চগড়ে নৌকাডুবি: আট কারণ ও পাঁচ সুপারিশ উল্লেখ করে তদন্ত প্রতিবেদন জমা * রংপুরে পূজা দেখে ফেরার পথে গাড়িচাপায় ২ জনের মৃত্যু * মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: রোহিঙ্গাসহ ৩৪ জন উদ্ধার *

  • আজ মঙ্গলবার, ১৯ আশ্বিন, ১৪২৯ ৷ ৪ অক্টোবর, ২০২২ ৷

ন্যাটোতে যোগ দিতে প্রটোকলে সই করেছে সুইডেন এবং ফিনল্যান্ড

International news
❏ বুধবার, জুলাই ৬, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের মধ্যেই মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগ দেওয়ার জন্য একটি প্রটোকলে সই করেছে সুইডেন এবং ফিনল্যান্ড।

মঙ্গলবার ন্যাটো জোটে যোগ দেওয়ার বিষয়ে দেশ দুটি প্রটোকল সই করার পর একে ঐতিহাসিক মুহূর্ত বলে আখা দিয়েছেন ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ। ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটো জোটে যোগ দেওয়ার ফলে এর সদস্য সংখ্যা হবে ৩২।

স্টলটেনবার্গ বলেন, সুইডেন এবং ফিনল্যান্ডের এই জোটে যোগ দেওয়ার প্রক্রিয়াটি এখন আনুষ্ঠানিকভাবে শুরু হলো।

এ দিকে, ন্যাটো জোটে যোগ দেওয়ার সুযোগ দেওয়ায় বিশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী অ্যান লিন্ডে। তবে ফিল্যান্ড ও সুইডেনের ন্যাটো জোটে যোগ দেওয়ার ব্যাপারে বারবার হুঁশিয়ারি দিয়ে এসেছে রাশিয়া। দেশটি এখনো সেই অবস্থানে আছে।

দুই দেশের জাতীয় সংসদ এখন এই প্রটোকলে অনুমোদন দিলে দেশ দুটি আনুষ্ঠানিকভাবে ন্যাটো জোটের সদস্যভুক্ত হবে।

১৯৯০ সালের পর এই প্রটোকলে সই ন্যাটো জোটের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এর মধ্যদিয়ে সুইডেন ও ফিনল্যান্ডের মতো দুটি গুরুত্বপূর্ণ দেশ এই সামরিক জোটের সদস্য হলো। ন্যাটো জোট গঠনের পর থেকে এ দুই দেশ নিরপেক্ষ অবস্থানে ছিল।

সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো জোটে যোগ দেওয়ার ব্যাপারে গত সপ্তাহে তুরস্ক তার আপত্তি তুলে নেয়। এরপরই দেশ দুটির জন্য এই জোটে যোগ দেওয়ার পথ সহজ হয়।