• আজ রবিবার, ১৭ আশ্বিন, ১৪২৯ ৷ ২ অক্টোবর, ২০২২ ৷

হাঁপানির সমস্যা কমাতে ৩ খাবার অনেকটাই কার্যকরী

Lifestyle Desk news
❏ বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক: অনেক ক্ষেত্রেই চিকিৎসকরা বলে থাকেন যে, হাঁপানি মূলত বংশগত। পরিবারের কারও সমস্যা থাকলে হাঁপানিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটা বেড়ে যায়।

বর্তমানে অতিরিক্ত দূষণের কারণে পৃথিবীতে প্রতি মুহূর্তে বাড়ছে হাঁপানি রোগীর সংখ্যা। সাধারণ ভাবে শ্বাসনালীর প্রদাহের কারণে হাঁপানির সমস্যা দেখা দেয়। শীতকালে মূলত বাড়ে হাঁপানির সমস্যা। তবে চিকিৎসকদের মতে, বছরের যে কোনও সময়ে বাড়তে পারে হাঁপানির সমস্যা। এই সমস্যা যাঁদের আছে, চিকিৎসকের পরামর্শ মেনে নিজেদের সঙ্গে সব সময়ে ইনহেলার রাখেন। তবে হাঁপানির সমস্যা কমাতে ভরসা রাখতে পারেন কিছু ফলের উপরেও।

১) বেদানা: ফাইবার, ভিটামিন, কে এবং অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ বেদানা হাঁপানি, শ্বাসকষ্টের সমস্যা দূর করতে সাহায্য করে। শ্বাসকষ্টের যাঁরা ভুগে থাকেন, রোজের খাদ্যতালিকায় তাঁরা রাখতে পারেন বেদানা।

২) আপেল: শরীরের যত্ন নিতে আপেল খুব উপকারী একটি ফল। ফাইবার ও অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ আপেল ওজন কমাতে পারে এবং পেটের সমস্যা কমাতেও সাহায্য করে। এ ছাড়া, হৃদ্‌যন্ত্র সুস্থ রাখতে, ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে এই ফল।

৩) পালংশাক: প্রোটিন, আয়রন, ভিটামিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইবার, ফসফরাস এবং পটাশিয়ামে সমৃদ্ধ পালংশাক। চুল ও ত্বকের যত্ন নেয় এই শাক। পাশাপাশি, হাঁপানির সমস্যাও কমায়।