• আজ বুধবার, ২০ আশ্বিন, ১৪২৯ ৷ ৫ অক্টোবর, ২০২২ ৷

বিদেশে তৈরি কম্পিউটার ব্যবহার না করার নির্দেশ চীন সরকারের


❏ শুক্রবার, জুলাই ৮, ২০২২ বিজ্ঞান ও প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক: চীন সরকার তাদের রাষ্ট্রীয় সংস্থাগুলোকে বিদেশে তৈরি পিসি (ব্যক্তিগত কম্পিউটার) ব্যবহার না করার নির্দেশ দিয়ে বলেছে, আগামী দুই বছরের মধ্যে সব বিদেশি ব্র্যান্ডের পিসি অপসারণ করে দেশীয় পিসি প্রতিস্থাপন করতে হবে।

বার্তা সংস্থা ব্লুমবার্গ নিউজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, বেইজিংয়ের এই নির্দেশকে বিদেশি প্রযুক্তি নির্মূলের সবচেয়ে আক্রমণাত্মক প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে। চীন সরকারের এই পরিকল্পনার সঙ্গে জড়িত ব্যক্তিরা (ব্লুমবার্গ যাদের নাম প্রকাশ করেনি) বলেছেন, ‘চীনে মে দিবসের এক সপ্তাহ ছুটি চলছে। ছুটির পর কর্মক্ষেত্রে ফিরে এসে কর্মীদের দেশীয় অপারেটিং সফটওয়্যারে পরিচালিত পিসি চালু করতে বলা হয়েছে।’

এই নির্দেশনা কেন্দ্রীয় কর্মকর্তাদের বাধ্যতামূলকভাবে পালন করতে বলা হয়েছে বলেও ওই কর্মকর্তারা জানিয়েছেন। চীনের কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কার্যালয়ে অন্তত ৫০ মিলিয়ন পিসি রয়েছে। আগামী দুই বছরের মধ্যে এসব পিসি সরিয়ে দেশীয় পিসি প্রতিস্থাপন করতে বলা হয়েছে।

চীন সরকারের এই সিদ্ধান্ত আমদানি করা পিসির বিকল্প হিসেবে দেশীয় পিসি ব্যবহারের প্রচারণার অংশ। সেমিকন্ডাক্টর, সার্ভার, মোবাইল ফোন থেকে শুরু করে সবকিছুর জন্য যুক্তরাষ্ট্রের ওপর থেকে নির্ভরতা কমানোর জন্য চীন সরকার প্রায় এক দশক ধরে এই প্রচারণা চালাচ্ছে। কারণ যুক্তরাষ্ট্র চীনের ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী একটি রাষ্ট্র।

চীনের এই সিদ্ধান্তের কারণে মার্কিন ব্র্যান্ড পিসি এইচপি ও ডেলের বিক্রয়ে সরাসরি প্রভাব পড়তে পারে বলে উল্লেখ করেছে ব্লুমবার্গ। গতকাল শুক্রবার নিউইয়র্কে এইচপি ও ডেলের শেয়ার প্রায় আড়াই শতাংশ কমে গেছে। অন্যদিকে চীনা ব্র্যান্ড লেনোভো পিসির বিক্রয় বাড়ছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার হংকংয়ে লেনোভো তাদের ক্ষতি পুশিয়ে ৫ শতাংশ মুনাফা বাড়িয়েছে। আরেকটি সফটওয়্যার ডেভেলপার প্রতিষ্ঠান কিংসফট করপোরেশনেরও লভ্যাংশ ৩ দশমিক ৩ শতাংশ বেড়েছে।

এ দিন সার্ভার নির্মাতা প্রতিষ্ঠান ইন্সপার ইলেকট্রনিক ইনফরমেশন ইন্ডাস্ট্রি ৬ শতাংশ মুনাফা অর্জন করেছে। অন্যদিকে পিয়ার ডাইনিং ইনফরমেশন ইন্ডাস্ট্রির মুনাফা বেড়েছে ৪ শতাংশ। এ ছাড়া ইন্সপার সফটওয়্যার ও চায়না ন্যাশনাল সফটওয়্যার অ্যান্ড সার্ভিস কোম্পানির দৈনিক আয় ১০ শতাংশ বেড়েছে।