🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ১৯ আশ্বিন, ১৪২৯ ৷ ৪ অক্টোবর, ২০২২ ৷

আন্তর্জাতিক পুরস্কার পেল শাহেদের কাঠ শালিকের ছবি

Habigonj news
❏ শনিবার, জুলাই ৯, ২০২২ সিলেট

মঈনুল হাসান রতন, হবিগঞ্জ প্রতিনিধি:  আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা আগোরার ২০২২ সালের বসন্ত থিমের সেরা পুরস্কার পেলেন হবিগঞ্জের তরুণ আলোকচিত্রী শাহেদ আহমেদ। এক ইমেইল বার্তায় শাহেদ আহমেদকে এ তথ্য নিশ্চিত করেছে আগোরা কর্তৃপক্ষ।শাহেদ আহমেদ হবিগঞ্জ শহরের অনন্তপুরের আফাজ উদ্দিন ও শাহীন আক্তারের ছেলে। তিনি হবিগঞ্জ বৃন্দাবন কলেজে লেখাপড়া শেষ করে এখন ফ্রিল্যান্সিং ফটোগ্রাফার হিসেবে কাজ করছেন।

আগোরায় প্রথম হওয়া ছবিটা সাতছড়ি জাতীয় উদ্যান থেকে ২০১৯ সালে তোলা। সেটি কাঠ শালিকের বসন্তের দৃশ্য।

জানা গেছে, স্পেনের বার্সেলোনায় আগোরা আলোকচিত্র প্রতিযোগিতায় এবারের বিষয় ছিল বসন্ত। পৃথিবীর সেরা হাজারো আলোকচিত্রী তাদের ছবি সেখানে জমা দেন, কয়েক হাজার ছবির মধ্যে থেকে বিচারকমণ্ডলী সেরা ৫০টি ছবি নির্বাচন করেন।বিচারকদের নির্বাচিত সেই ৫০টি ছবি ছেড়ে দেয়া হয় অনলাইন ভোটের জন্য। অনলাইনে আলোকচিত্রীদের ভোটে ৫টি ছবি নির্বাচিত হয় চূড়ান্ত পর্বের জন্য। চূড়ান্ত পর্বে এসে শাহেদ আহমেদের ছবিটিই সর্বাধিক ভোটে বিজয়ী হয়।

শাহেদ আহমেদ বলেন, আমার ফটোগ্রাফির শুরুটা হয় শখের বসে। আস্তে আস্তে ছবি তোলাটা নেশায় পরিণত হয়। ২০১৭ সাল থেকে ছবি তোলা শুরু করি, প্রথম দিকে সব ধরনের ছবিই তুলতাম। এরপর হঠাৎ করে পাখি, ন্যাচার আর ওয়াইল্ড লাইফের ছবি তোলার দিকে মন চলে যায়। ২০১৯ সালে কাঠ শালিকের এই ছবিটি তুলি।

শাহেদ আহমেদ বলেন, জীবনে দ্বিতীয়বার আন্তর্জাতিক পুরস্কার পাওয়ায় অনেক বেশি আনন্দিত যা ভাষায় প্রকাশ করার মতো না। একটু হলেও দেশের জন্য কিছু করতে পেরেছি। এতে আমার ফটোগ্রাফি জীবনটা একটু হলেও সার্থক মনে হচ্ছে। এ অর্জন আমাকে ভালো কিছু করতে উৎসাহ দেবে।