🕓 সংবাদ শিরোনাম

যে সংবাদের শিরোনামে ‘বিব্রত’ সময়ের কণ্ঠস্বর ! * গিনেস রেকর্ডে ফের শ্রেষ্ঠত্ব অর্জন করলেন ঠাকুরগাঁওয়ের রাসেল * অনিশ্চয়তার বেড়াজাল পেরিয়ে অবশেষে ঢাকা আসছেন ‘ড্যান্স কুইন’ নোরা ফাতেহি * বাসের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত * বড়দের সামনে সিগারেট খাওয়া নিয়ে দ্বন্দে কয়েকদফা সংঘর্ষ, আহত ১১ জন * বগুড়ায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে সাবেক সেনা সদস্য খুন * পণ্ড বিয়ের আয়োজন, বর গেলো শ্রীঘরে, অর্থদণ্ড হলো কনের বাবার * মসজিদে নামাজরত অবস্থায় যুবককে ছুরিকাঘাত, হামলাকারী গ্রেপ্তার * মারপিটের কারণে মাশা আমিনির মৃত্যু হয়নি: ইরানের ফরেনসিক বিভাগ * যশোরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী তিন সহপাঠীর মর্মান্তিক মৃত্যু *

  • আজ শনিবার, ২৩ আশ্বিন, ১৪২৯ ৷ ৮ অক্টোবর, ২০২২ ৷

দক্ষিণে ৬০, উত্তরে ৮০ শতাংশ বর্জ্য অপসারণ


❏ রবিবার, জুলাই ১০, ২০২২ প্রধান খবর

সময়ের কন্ঠস্বর ডেস্ক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকা থেকে ৮০ শতাংশ ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকা থেকে ৬০ শতাংশ কোরবানি বর্জ্য অপসারণ করা হয়েছে। আজ রোববার বিকেল পর্যন্ত দুই সিটি করপোরেশনের আওতাধীন ১৪টি ওয়ার্ড থেকে শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

ঢাক উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মোকবুল হোসাইন জানান, আজ কোরবানি শেষ হওয়ার পর থেকে বিকেলে ৪টা পর্যন্ত ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ৮০ শতাংশ বর্জ্য ইতোমধ্যে অপসারণ করা হয়েছে। এছাড়া ১১টি ওয়ার্ডে শতভাগ বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে। এই ওয়ার্ডগুলো হলো, ৬, ১৩, ১৯, ২৫, ৩১, ৪৪, ৪৫, ৪৬, ৫২, ৫৩ এবং ৫৪।

দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানান, বিকেল ৫টা পর্যন্ত ডিএসসিসির আওতাধীন ১০, ৫৩ ও ৫৭ নম্বর ওয়ার্ড থেকে শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। এছাড়াও এ পর্যন্ত সার্বিকভাবে প্রায় ৬০ শতাংশ বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে।

কোরবানি দেওয়া পশুর চামড়া কেনাবেচায় আগ্রহ নেই কোরবানিদাতা ও মৌসুমি ব্যবসায়ীদের। রোববার রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে এমন তথ্যই পাওয়া যায়। অধিকাংশ স্থানে চামড়া রাস্তায় পড়ে থাকতে দেখা যায়।

পুরান ঢাকার মৌসুমি চামড়া ব্যবসায়ী রাকিবুল ইসলাম বলেন, চামড়া বিক্রিতে মানুষের আগের মতো আগ্রহ নেই। মানুষ ভাবে ১টা চামড়া বিক্রি করতে আসলে ২০০-৩০০ টাকা রিকশা ভাড়া দেওয়া লাগবে। কিন্তু চামড়ার দাম পাওয়া যাবে ৫০০-৬০০ টাকা। তার চেয়ে মাদরাসায় দান করে দিলে ওরাই নিয়ে যাবে।

তিনি বলেন, বিকেল ৪টা পর্যন্ত ৬০০-৭০০ চামড়া সংগ্রহ করা যেত। এবার এখন পর্যন্ত মাত্র ৬০টা চামড়া সংগ্রহ হয়েছে। আগের মতো কেউ চামড়া সংগ্রহ করে এখানে বিক্রি করতেও আসে না।

এবার গরুর চামড়ার দর প্রতি বর্গফুটে ৭ টাকা আর খাসির চামড়ার দাম ৩ টাকা বাড়ানো হয়েছে। সরকার নির্ধারিত দাম অনুযায়ী, এবার ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪৭ থেকে ৫২ টাকা। ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা। এছাড়া খাসির চামড়া প্রতি বর্গফুট ঢাকায় ১৮ থেকে ২০ টাকা, বকরির চামড়া প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকার বাইরে ও ঢাকায় বকরি ও খাসির চামড়ার দাম একই থাকবে।