• আজ বুধবার, ২০ আশ্বিন, ১৪২৯ ৷ ৫ অক্টোবর, ২০২২ ৷

সুস্থ থাকতে চাইলে প্রতি ঘন্টায় ৫ মিনিট হাঁটুন

Lifestyle news
❏ বুধবার, জুলাই ১৩, ২০২২ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক:  এক জায়গায় অনেক ক্ষণ বসে কাজ করতে একঘেয়ে লাগে? এ দিকে দিনে ১২ ঘণ্টা অফিস করেন। টানা বসে না থাকলে সেই সময় আরও বাড়তে পারে। তাই আর ভাবার কিছুই থাকে না।

কী করতে পারেন এ ক্ষেত্রে? ফিটনেস বিশেষজ্ঞদের দাবি, প্রতি ঘণ্টায় মিনিট পাঁচেক হেঁটে দেখতে পারেন। কাজ ছেড়ে নিজের বসার জায়গার আশপাশেই সময় ধরে হাঁটতে থাকুন।

কী উপকার হবে প্রতি ঘণ্টায় পাঁচ মিনিট করে হাঁটলে? শুনে মনে হবে পাঁচ মিনিটে কী বা হয়! কিন্তু আসলে অনেক কিছুই হয় মিনিট পাঁচেক করে হাঁটতে পারলে। কয়েক মিনিট হাঁটাহাঁটি করলেও কিছুটা ক্যালোরি ঝরে।

১) একটানা বসে কাজ করলে কম দিনেই শরীরের নানা অঙ্গে ব্যথা হওয়ার প্রবণতা তৈরি হয়। মূলত এক ভঙ্গিতে অনেকটা সময় কাটালে এই সমস্যা হতে পারে। কাজের ফাঁকে পাঁচ মিনিট হেঁটে নিলে সেই আশঙ্কা কাটে।

২) কয়েক মিনিট হাঁটাহাঁটি করলেও কিছুটা ক্যালোরি ঝরে। অনেক সময়েই সকালে উঠে ব্যায়াম করার সুযোগ থাকে না। কাজের ফাঁকে প্রতি ঘণ্টায় এই পাঁচ মিনিট মন দিয়ে হাঁটলেও ঝরতে পারে ওজন।

৩) হৃদ্‌যন্ত্র ভাল রাখার জন্যও এই অভ্যাস গুরুত্বপূর্ণ। কিছু ক্ষণ অন্তর হাঁটাহাঁটি করলে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। তাতেই হৃদ্‌যন্ত্র ভাল থাকে।