🕓 সংবাদ শিরোনাম

ইডেন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা গ্রহণ করে তদন্তের নির্দেশ * ধর্ষণের ঘটনা আড়াল করতে কিশোরী হত্যা, এলাকাজুড়ে উত্তেজনা, আটক ২ * রাজধানীসহ ১০ বিভাগীয় শহরে গণসমাবেশ কর্মসূচির তারিখ ঘোষণা বিএনপির * একাত্তরে মানবতাবিরোধী অপরাধী খলিল সাভার থেকে গ্রেপ্তার * কন্যা দিবসে এক ঘণ্টার ব্যবধানে তিন সন্তানের জন্ম ,নাম পদ্মা-মেঘনা-যমুনা * পরকীয়া সন্দেহে স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা , পলাতক স্বামী * দালালদের নিয়ন্ত্রণে পাসপোর্ট অফিস, ‘বিশেষ সংকেত’ নিয়ে ভুক্তভোগীদের ক্ষোভ * মাঝপথে তরুণীকে বাইক থেকে নামিয়ে ধর্ষণের অভিযোগে চালক আটক * কিশোর গ্যাংয়ের হামলায় মুমূর্ষু অবস্থায় হাসপাতালে এসএসসি পরীক্ষার্থী * প্রধানমন্ত্রী শুধু দেশের দূরদর্শী নেতা নন, সারা বিশ্বেও নন্দিত নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী *

  • আজ বৃহস্পতিবার, ১৪ আশ্বিন, ১৪২৯ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২২ ৷

হিটলারের সোনার হাতঘড়ি নিলামে

International news
❏ রবিবার, জুলাই ১৭, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:  অ্যাডলফ হিটলারের ‘ব্যবহৃত’ একটি সোনার হাতঘড়ির নিলাম হলে তার দর উঠতে পারে প্রায় ৩,২০০ লক্ষ টাকা। এমনই আশা করছে আমেরিকার এক নিলামঘর। তাদের দাবি, ওই হাতঘড়িটি জার্মানির প্রাক্তন একনায়কের। যদিও নিলামের আগেই এই দাবির যথার্থতা নিয়ে প্রশ্ন উঠেছে।

আলেকজান্ডার হিস্টোরিক্যাল অকশনস নামে আমেরিকার ওই নিলামঘর কর্তৃপক্ষ জানিয়েছেন, হাতঘড়িটির ‘ডায়ালে’র পিছনে হিটলারের আদ্যক্ষর খোদাই করা রয়েছে। তার ঠিক নীচেই রয়েছে একটি উড়ন্ত ঈগল এবং নাৎসি জমানার স্বস্তিক চিহ্ন।

ব্রিটিশ সংবাদমাধ্যম সূত্রে খবর, সেই সঙ্গে ওই ঘড়িতে তিনটি তারিখও খোদিত রয়েছে। তার মধ্যে একটি হিটলারের জন্মদিন এবং অন্যটি জার্মানির চ্যান্সেলর পদে হিটলারের নাম ঘোষণা করার দিন। এ ছাড়া, ১৯৩৩ সালের নির্বাচনে নাৎসি পার্টির জয়লাভের দিনটিও তাতে খোদাই করা রয়েছে। মনে করা হচ্ছে যে ’৩৩ সালের ২০ এপ্রিল নিজের ৪৪তম জন্মদিনে ওই ‘রিভার্সিবল’ হাতঘড়়িটি উপহার পান হিটলার।

নিলামঘরের দাবি, মিউনিখের আন্দ্রিয়াস হুবের সংস্থার তৈরি এই হাতঘড়িটি হিটলারের বাড়িতে খুঁজে পেয়েছিলেন এক ফরাসি সেনা আধিকারিক। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির বাভারিয়ায় হিটলারের বাড়িতে তা দেখেছিলেন ফরাসি সার্জেন্ট রবার্ট মিনো। যদিও এই ঘড়িটি হিটলারের ব্যবহৃত কি না, তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন