🕓 সংবাদ শিরোনাম

নারী সহকর্মীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে দুই নিরাপত্তা কর্মকর্তা গ্রেপ্তার * গাছ থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার * পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা * যে সংবাদের শিরোনামে ‘বিব্রত’ সময়ের কণ্ঠস্বর ! * গিনেস রেকর্ডে ফের শ্রেষ্ঠত্ব অর্জন করলেন ঠাকুরগাঁওয়ের রাসেল * অনিশ্চয়তার বেড়াজাল পেরিয়ে অবশেষে ঢাকা আসছেন ‘ড্যান্স কুইন’ নোরা ফাতেহি * বাসের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত * বড়দের সামনে সিগারেট খাওয়া নিয়ে দ্বন্দে কয়েকদফা সংঘর্ষ, আহত ১১ জন * বগুড়ায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে সাবেক সেনা সদস্য খুন * পণ্ড বিয়ের আয়োজন, বর গেলো শ্রীঘরে, অর্থদণ্ড হলো কনের বাবার *

  • আজ শনিবার, ২৩ আশ্বিন, ১৪২৯ ৷ ৮ অক্টোবর, ২০২২ ৷

ইউরোপে দাবানল, প্রচণ্ড তাপে মৃত্যু শতাধিক, সতর্কতা জারি

International news
❏ সোমবার, জুলাই ১৮, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: সেখানকার স্থানীয় প্রশাসন জানাচ্ছে, গত কয়েক বছরের তুলনায় এ বছর তাপমাত্রা অনেকটাই বেড়েছে ওই এলাকায়। তাপের প্রভাব এতটাই বেশি যে ত্বকে ফোস্কা পড়ে যাচ্ছে বেশির ভাগ মানুষের। তাপপ্রবাহের কারণে সম্প্রতি সেখানে ৩৬০ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে খারাপ পরিস্থিতি ফ্রান্সের। শনিবার ভোরে ফ্রান্সের গিরোন্দে এলাকা থেকে ১২ হাজারের বেশি মানুষকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ফ্রান্সের গিরোন্দে এলাকায় ১০ হাজার হেক্টরের বেশি বনভূমি দাউ দাউ করে জ্বলছে। ফ্রান্সের পাশাপাশি পর্তুগাল ও স্পেনেও দাবানল ছড়িয়ে পড়েছে। জানা গিয়েছে, প্রায় এক হাজারের বেশি দমকল কর্মী আগুন নেভানোর কাজ করছেন। স্থানীয় প্রশাসনের আশঙ্কা, এখনই আগুন নিয়ন্ত্রণ করা না গেলে তা ছড়িয়ে পড়বে। পুড়ে ছাই হয়ে যাবে বিশাল এলাকা। তাই এখন আগুন নিয়ন্ত্রণে আনাই সব থেকে বড় লড়াই।

স্পেনের এখন গড় তাপমাত্রা পৌঁছেছে ৪৫.৭ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিক থেকে অনেকটাই বেশি বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। অন্য দিকে, পর্যটকদের কাছে জনপ্রিয় মালগা প্রদেশেও দাবানল ছড়িয়ে পড়েছে। সেখানে ঘরছাড়া তিন হাজারের বেশি মানুষ।