• আজ রবিবার, ১৭ আশ্বিন, ১৪২৯ ৷ ২ অক্টোবর, ২০২২ ৷

গভীর রাতে কৃষকের ট্রাক্টরে আগুন দিল দুবৃর্ত্তরা

Cox's Bazar news
❏ সোমবার, জুলাই ১৮, ২০২২ চট্টগ্রাম

স্টাফ করেসপন্ডেন্ট, কক্সবাজার: কক্সবাজার সদরের খরুলিয়ায় পূর্বশত্রুতার জেরে এক কৃষকের ট্রাক্টরে আগুন লাগিয়ে পুড়িয়ে দিয়েছে দুবৃর্ত্তরা। এ সময় ক্ষেতের বেড়াসহ কয়েক হাজার খুঁটিও পুড়িয়ে দেওয়া হয়। এতে চলতি আমন মৌসুমে প্রায় ৩০ একর জমিতে আবাদ অনিশ্চিত হয়ে পড়েছে। ফলে শতাধিক কৃষকের মধ্যে হাহাকার দেখা দিয়েছে।

সোমবার (১৮ জুলাই) ভোর রাত ৩টার দিকে ঝিলংজা ইউনিয়নের খরুলিয়ার চরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, গভীর রাতে প্রচন্ড আওয়াজে ঘুম ভাঙ্গে তাদের। সকালে বাড়ি থেকে বের হয়ে দেখতে পান ফসলি জমির পাশে রাখা ট্রাক্টরটি পুড়ে ছাই হয়ে গেছে। এছাড়াও জমিতে বেড়া দেওয়ার জন্য রাখা কয়েক হাজার খুঁটি আগুনে পুড়িয়ে দেওয়া হয়। ওই এলাকায় অন্য কোন ব্যবস্থা না থাকায় ট্রাক্টরটি শতাধিক কৃষকের ৩০ একর জমির আবাদ করার এক মাত্র ভরসা ছিল এটি। তারা দুষ্কৃতিকারীদের গ্রেফতারের দাবি জানান। যাতে অন্য কেউ এমন জঘন্য অপরাধ করার সাহস না পায়।

ট্রাক্টরটির মালিক চেয়ারম্যান পাড়া এলাকার মৃত ইব্রাহিম খলিলের ছেলে শহিদুল্লাহ শকু। কয়েক বছর পূর্বে কিস্তিতে ক্রয় করেছিলেন সেটি। তা থেকে উপার্জিত অর্থ দিয়ে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্নও দেখেছিলেন তিনি। কিন্তু দুর্বৃত্তের দেওয়া আগুনে সে স্বপ্নের মৃত্যু হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, ওই এলাকায় প্রায় ৩০ একর জমি আনাবাদি পড়ে আছে। কৃষকরা জমির কিনারায় আইল তৈরী করে রেখেছেন। পাশের জমিগুলোতে আমন ধানের চারা লাগানো হয়েছে। তারা পানির অপেক্ষায় আছেন। জমিতে পানি ফেলে ট্রাক্টরটির সাহায্যে চাষ করে চারা রোপন করবেন। কিন্তু ট্রাক্টরটি পুড়ে যাওয়ায় তারা বিপাকে পড়েছেন বলে জানায় কৃষকরা।

ট্রাক্টরটির আওতাধীন কৃষক শফি আলম, ছৈয়দনুর, মোহাম্মদ শফি ও ছৈয়দ হোসেনসহ কয়েকজনের ভাষ্যমতে বলেন, আমরা সব ঠিকঠাক করে রেখেছি। কিন্তু বৃষ্টি হলেই ট্রাক্টরটির সাহায্যে আমনের চাষ শুরু করার অপেক্ষায় ছিলাম। সেটি পুড়িয়ে দেওয়ায় ধানের চারাও লাগানো সম্ভব হয় কিনা জানিনা। বৃষ্টি না হওয়ায় বীজ তলায় থাকা ধানের চারাগুলো নষ্ট হওয়া উপক্রম হয়েছে। বৃষ্টি হলে সব জায়গায় একসাথে ধান রোপন শুরু হলে ট্রাক্টর সংকটে পড়ার আশংকা করেছেন কৃষকরা।

তাদের অভিযোগ, স্থানীয় এক প্রভাবশালী কৃষকদের জমিগুলো বর্গা নিতে চেয়েছিলেন। তারা জমি দিতে অস্বীকৃতি জানায় কৃষকদের একমাত্র ভরসা ট্রাক্টরটি পুড়িয়ে দিয়েছেন।

ট্রাক্টরটির মালিক শকু জানান, কয়েক বছর আগে গাড়িটি ক্রয়ের পর থেকে তিনিসহ ওই এলাকার কৃষকরা তাদের জমিগুলো চাষ করে আসছেন। বৃষ্টির অপেক্ষা করে গাড়িটি জমিতে রেখে ছিলেন। ভোর রাতে বর্গা নেয়া জমিতে রাখা খুটিগুলোসহ গাড়িটিতে আগুন জ্বলতে দেখে খবর দেয় প্রতিবেশীরা। এসে দেখেন কয়েক হাজার খুটিসহ গাড়িটি পুড়ে ছাই হয়ে গেছে। এতে তার কমপক্ষে ৫লাখ টাকার ক্ষতি হয়েছে। দুবৃর্ত্তরা কয়েকবছর আগেও তার ১ একর জমির করলা গাছ কেটে দেন বলে জানান তিনি।

কক্সবাজার সদর মডেল থানার ওসি (তদন্ত) সেলিম উদ্দিন বলেন, ক্ষতিগ্রস্ত কৃষক অভিযোগ জানালে তদন্তসাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে পুলিশ।