🕓 সংবাদ শিরোনাম

গাছ থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার * পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা * যে সংবাদের শিরোনামে ‘বিব্রত’ সময়ের কণ্ঠস্বর ! * গিনেস রেকর্ডে ফের শ্রেষ্ঠত্ব অর্জন করলেন ঠাকুরগাঁওয়ের রাসেল * অনিশ্চয়তার বেড়াজাল পেরিয়ে অবশেষে ঢাকা আসছেন ‘ড্যান্স কুইন’ নোরা ফাতেহি * বাসের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত * বড়দের সামনে সিগারেট খাওয়া নিয়ে দ্বন্দে কয়েকদফা সংঘর্ষ, আহত ১১ জন * বগুড়ায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে সাবেক সেনা সদস্য খুন * পণ্ড বিয়ের আয়োজন, বর গেলো শ্রীঘরে, অর্থদণ্ড হলো কনের বাবার * মসজিদে নামাজরত অবস্থায় যুবককে ছুরিকাঘাত, হামলাকারী গ্রেপ্তার *

  • আজ শনিবার, ২৩ আশ্বিন, ১৪২৯ ৷ ৮ অক্টোবর, ২০২২ ৷

রোহিঙ্গাদের জন্য নকল জাতীয় পরিচয়পত্র তৈরি করছেন তারা

Cox's Bazar news
❏ বৃহস্পতিবার, জুলাই ২১, ২০২২ চট্টগ্রাম

স্টাফ করেসপন্ডেন্ট, কক্সবাজার: কক্সবাজারে উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা শরণার্থী শিবির থেকে বিপুল পরিমাণ নকল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির সরঞ্জামসহ সঙ্ঘবদ্ধ চক্রের ৫ সদস্যকে আটক করছে ৮ এপিবিএন।

বুধবার (২০ জুলাই) বিকালে কক্সবাজারের উখিয়া লাম্বাশিয়া ক্যাম্প-১ ডব্লিউ এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন, লাম্বাশিয়া ক্যাম্প-১ ডব্লিউ এলাকার বাসিন্দার আবদুল্লাহ, আবুল খায়ের, মো: ইসমাইল, মো: ত্বালহা ও মো: হারুন।

৮ এপিবিএন এর কমান্ডিং অফিসার মোহাম্মদ সিহাব কায়সার খান জানান, গোপন সংবাদে জানতে পারি রোহিঙ্গা ক্যাম্পে একটি চক্র রোহিঙ্গাদের জন্য নকল বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র তৈরি করে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড করে আসছে। এমন তথ্যের ভিত্তিতে অভিযানে যায় এপিবিএন একটি বিশেষ টিম। অভিযানে লাম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের মো: আবদুল্লাহর বসতঘরে তল্লাশি করে বিপুল পরিমাণ নকল জাতীয় পরিচয় পত্র, নকল জন্ম নিবন্ধন সনদ, নকল ড্রাইভিং লাইসেন্স, নকল এনআইডি তৈরির কম্পিউটার, প্রিন্টার, স্ক্যানার, পেনড্রাইভ, বিভিন্ন ব্যক্তির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, ৪টি ল্যাপটপ, ৮টি স্মার্টফোন, ৪টি পেনড্রাইভ, ২টি স্ক্যানারসহ প্রিন্টার, ২৮টি অনলাইন ডুপ্লিকেট জন্ম নিবন্ধন রেজিষ্ট্রেশনসহ অসংখ্য গুরুত্বপূর্ণ কাগজ, দলিল ও বিভিন্ন ব্যাংকের চেক বই জব্দ করা হয়।

তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে উক্ত চক্রটি দীর্ঘদিন থেকে সাধারণ রোহিঙ্গাদের অবৈধভাবে নকল বাংলাদেশি জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন ও পাসপোর্ট তৈরি করে দিয়ে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করে বলে স্বীকার করেছেন।

তিনি আরও জানান, আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।