• আজ বুধবার, ১৩ আশ্বিন, ১৪২৯ ৷ ২৮ সেপ্টেম্বর, ২০২২ ৷

রাজধানীর মিরপুরে ৬০ দেশীয় পাখী উদ্ধার ও অবমুক্তকরণ

Dhaka news
❏ শনিবার, জুলাই ২৩, ২০২২ ঢাকা

রাজু আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট: রাজধানীর মিরপুরে পাখির হাটে অভিযান পরিচালনা করে দেশীয় বিভিন্ন প্রজাতির ৬০টি পাখি উদ্ধার করা হয়েছে। পরে সেগুলো জাতীয় উদ্ভিদ উদ্যান বোটানিক্যাল গার্ডেনে অবমুক্ত করা হয়।

শুক্রবার অভিযান চালিয়ে পাখিগুলো উদ্ধার করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অফিসের ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিদর্শক নিগার সুলতানা।

এসময় দেশীয় প্রজাতির পাখির মধ্যে ১টি ময়না, ৩২টি টিয়া, ৯টি ঘুঘু, ১টি চিল ও ১৭টি শালিকসহ মোট ৬০টি পাখি উদ্ধার করা হয়।

জানা গেছে, ‘শুক্রবার সকালে রাজধানীর মিরপুরের পাখির বাজারে অভিযান পরিচালনা করা হয়। এসময় সেখানকার অবৈধ বন্যপ্রাণী ব্যবসায়ীরা পরিস্থিতি টের পেয়ে বন্যপ্রাণীগুলোকে সরিয়ে ফেলে। পরে কৌশলে ঘটনাস্থলে গিয়ে বিভিন্ন খাঁচায় বন্দি অবস্থায় ৬০টি বন্যপ্রাণী উদ্ধার করা হয়। এ ঘটনার পরপরই অবৈধ ব্যবসায়ীরা সেখান কৌশলে সরে পরে। পরবর্তীতে উদ্ধারকৃত পাখিগুলোকে বোটানিক্যাল গার্ডেনে অবমুক্ত করা হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অফিসের ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিদর্শক নিগার সুলতানা বলেন, ‘এসব অপরাধের জন্য অপরাধীরা ৬ মাসের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে। ময়না, টিয়া, মুনিয়া, ঘুঘু, শালিকসহ দেশীয় যেকোনো বন্যপ্রাণী লালন-পালন করা অপরাধ। আমরা অভিযান পরিচালনা করে তাদের সতর্ক করছি।’

তিনি আরও বলেন, ‘গত বছরের জুন থেকে এ পর্যন্ত এক বছরের অধিককালে ঢাকা বিভাগের বিভিন্ন জেলার পাখির বাজারে ৭৩টি অভিযান পরিচালনা করে ৮০০ বন্যপ্রাণী উদ্ধার করে তা প্রকৃতিতে অবমুক্ত করা হয়েছে। এ সময়ে মোট ৫ লাখ টাকা জরিমানা ও ১৬ জন অবৈধ পাখি ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।’

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন