🕓 সংবাদ শিরোনাম

ইডেন ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা গ্রহণ করে তদন্তের নির্দেশ * ধর্ষণের ঘটনা আড়াল করতে কিশোরী হত্যা, এলাকাজুড়ে উত্তেজনা, আটক ২ * রাজধানীসহ ১০ বিভাগীয় শহরে গণসমাবেশ কর্মসূচির তারিখ ঘোষণা বিএনপির * একাত্তরে মানবতাবিরোধী অপরাধী খলিল সাভার থেকে গ্রেপ্তার * কন্যা দিবসে এক ঘণ্টার ব্যবধানে তিন সন্তানের জন্ম ,নাম পদ্মা-মেঘনা-যমুনা * পরকীয়া সন্দেহে স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা , পলাতক স্বামী * দালালদের নিয়ন্ত্রণে পাসপোর্ট অফিস, ‘বিশেষ সংকেত’ নিয়ে ভুক্তভোগীদের ক্ষোভ * মাঝপথে তরুণীকে বাইক থেকে নামিয়ে ধর্ষণের অভিযোগে চালক আটক * কিশোর গ্যাংয়ের হামলায় মুমূর্ষু অবস্থায় হাসপাতালে এসএসসি পরীক্ষার্থী * প্রধানমন্ত্রী শুধু দেশের দূরদর্শী নেতা নন, সারা বিশ্বেও নন্দিত নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী *

  • আজ বৃহস্পতিবার, ১৪ আশ্বিন, ১৪২৯ ৷ ২৯ সেপ্টেম্বর, ২০২২ ৷

ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী


❏ সোমবার, জুলাই ২৫, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রথম ক্ষুদ্র নৃ-গোষ্ঠী থেকে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া দ্রৌপদী মুর্মু শপথগ্রহণ করলেন সোমবার (২৫ জুলাই)। দেশটির সংসদ ভবনের সেন্ট্রাল হলে সকাল ১০টার দিকে তার শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়। ভারতের ১৫তম রাষ্ট্রপতি হলেন তিনি।

এরপর সংসদের সেন্ট্রাল হলে রাষ্ট্রপতি হিসেবে প্রথম ভাষণ দেন দ্রৌপদী মুর্মু। দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদে নির্বাচিত হওয়া দ্রৌপদী ভারতের সর্বকনিষ্ঠ রাষ্ট্রপতি।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, দ্রৌপদীকে শপথবাক্য পড়ান ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা। শপথের পর দ্রৌপদীর সম্মানে ২১টি গান স্যালুট দেয়া হয়।

শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দ্রৌপদীর পূর্বসূরি রামনাথ কোবিন্দ, বিদায়ী উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়াহ নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিরোধী দল কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, দ্রৌপদীর রাজ্য ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার স্পিকার ওম বিরলাসহ অনেকে।

শপথ নেয়ার পর ভারতের প্রথম আদিবাসী নারী রাষ্ট্রপতি বলেন, ‘আমাকে রাষ্ট্রপতি নির্বাচিত করার মধ্য দিয়ে প্রমাণ হলো এ দেশের গরিবদেরও স্বপ্ন থাকতে পারে এবং তা পূরণ হতে পারে।’

প্রাথমিক শিক্ষা নেয়াটা স্বপ্ন ছিল জানিয়ে সাঁওতাল জনগোষ্ঠী থেকে নির্বাচিত রাষ্ট্রপতি বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করে যাবেন তিনি।

ভারতীয় তরুণদের উদ্দেশে দ্রৌপদী বলেন, নিজেদের পাশাপাশি দেশের ভবিষ্যতের ভিত গড়তে হবে।

যুবসমাজের প্রতি পূর্ণ সমর্থন থাকবে বলেও জানান নবনিযুক্ত রাষ্ট্রপতি।

শপথ নেয়ার আগে দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন দ্রৌপদী মুর্মু। পরে তিনি বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেন।

এর আগে, গত বৃহস্পতিবার সম্মিলিত বিরোধী দলের প্রার্থী যশবন্ত সিনহাকে পরাজিত করে ভারতের প্রথম আদিবাসী ও দ্বিতীয় নারী হিসেবে রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে ইতিহাস গড়েন দ্রৌপদী।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন