বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় সৌদি আরবের ১৫টি প্রতিষ্ঠান

Saudi Arabia news
❏ মঙ্গলবার, জুলাই ২৬, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিভিন্ন শাখায় সৌদি আরবের ১৫টি ইউনিভার্সিটি স্থান পেয়েছে। এর আগে এই তালিকায় ছয়টি সৌদি বিশ্ববিদ্যালয়ের নাম ছিল। সেরা একাডেমির এই তালিকা সাংহাই জরিপ নামে পরিচিত।

সৌদি বিশ্ববিদ্যালয়গুলো যদিও ১১টি বৈজ্ঞানিক শাখায় স্বীকৃত ছিল, তারা আরো ভালো অবস্থানে যাওয়ার জন্য এই প্রতিযোগিতায় অংশ অংশগ্রহণ করেন।

বিশ্বের শীর্ষ ৫০টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সৌদি আরবের ১৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ১৫তম ইন্টারন্যাশনাল সেন্টার ইন এনার্জি সায়েন্স অ্যান্ড টেকনোলজি অর্জন করেছে জেদ্দার তুয়েল সিটিতে অবস্থিত কিং আবদুল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি। আর ২৪তম ওয়ার্ল্ড ন্যানোসায়েন্স অ্যান্ড টেকনোলজি অর্জন করেছে কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়।

সাংহাই জরিপ বলেছে যে, ২০২২ সালে করা তাদের এই তালিকা ‘বিষয় অনুসারে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোর সবচেয়ে সম্পূর্ণ এবং নিরপেক্ষ জরিপ।

প্রাকৃতিক বিজ্ঞান, প্রকৌশল, জীবন বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান-সহ ৫৪টি বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর জরিপ করা হয়েছে। উক্পেউক্ত ৯৬টি দেশ এবং উক্ত অঞ্চলের পাঁচ হাজার থেকে ১৮০০টিরও বেশি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত রয়েছে।

বৈজ্ঞানিক গবেষণার মান বিচার করে আরব বিশ্বে প্রথম স্থান দখল করেছে সৌদি আরব। আর বিশ্বে ৩০তম। ২০২২ সালের এই জরিপে অংশ নিয়েছিল ২৬টি সৌদি বিশ্ববিদ্যালয়।

এছাড়া কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি জরিপে সৌদি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ২০১৯ সালে ছিল নয়টি। এখন তা বেড়ে ১৬-তে পৌঁছেছে।

২০২২ সালের টাইমস হায়ার এডুকেশন জরিপে সৌদি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৫-তে উন্নীত হয়েছে। যা ২০১৯ সালে ছিল মাত্র ছয়টি।