🕓 সংবাদ শিরোনাম

নারী সহকর্মীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে দুই নিরাপত্তা কর্মকর্তা গ্রেপ্তার * গাছ থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার * পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা * যে সংবাদের শিরোনামে ‘বিব্রত’ সময়ের কণ্ঠস্বর ! * গিনেস রেকর্ডে ফের শ্রেষ্ঠত্ব অর্জন করলেন ঠাকুরগাঁওয়ের রাসেল * অনিশ্চয়তার বেড়াজাল পেরিয়ে অবশেষে ঢাকা আসছেন ‘ড্যান্স কুইন’ নোরা ফাতেহি * বাসের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত * বড়দের সামনে সিগারেট খাওয়া নিয়ে দ্বন্দে কয়েকদফা সংঘর্ষ, আহত ১১ জন * বগুড়ায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে সাবেক সেনা সদস্য খুন * পণ্ড বিয়ের আয়োজন, বর গেলো শ্রীঘরে, অর্থদণ্ড হলো কনের বাবার *

  • আজ শনিবার, ২৩ আশ্বিন, ১৪২৯ ৷ ৮ অক্টোবর, ২০২২ ৷

’হাওয়া’য় ভাসছে বাংলাদেশ

Entertainment news
❏ শনিবার, জুলাই ৩০, ২০২২ বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর: দেশের চলচিত্র যখন আইসিইউর পথে ঠিক সে সময় যেন সুদিনের হাওয়া বইতে শুরু করেছে বাংলা চলচিত্র জগতে। গত তিন দশক আগেও বাংলা চলচিত্র মুক্তির পর যেমন দৃশ্যের দেখা মিলতো তেমনটি দেখেনি আজকের নতুন প্রজন্ম। তবে এবার সেই দৃশ্যের পালে হাওয়া দিল ‘হাওয়া।’ ভালো মানের ছবি হলে দর্শক যে হলে গিয়ে ছবি দেখতে এখনও রাজি তা প্রমাণ করে দিল ’হাওয়া’ সিনেমাটি।

ছবিটি মুক্তির আগেই ভাইরাল হওয়া ’হাওয়া’ সিনেমার গান ’তুমি বন্ধু কালা পাখি’। দেশের সকল প্রান্তে সকল বয়স এবং শ্রেনী পেশার মানুষের কাছে গানটিকে জনপ্রিয়তার অন্য এক ‍উচ্চতায় নিয়ে গেছে। যিনি বেসুরা গলার জন্যে গান গাইতে চান না এমন মানুষও গুন গুন করে গাইছেন ’তুমি বন্ধু কালা পাখি’। আর গতকাল ছবিটি মুক্তি পাওয়ার আগেই বেশির ভাগ হলে বিশেষ করে রাজধানী ঢাকার সিনেমা হল গুলোতে আগামী এক সপ্তাহের টিকিট বিক্রি শেষ! এমন খবরের সাথে আমাদের নতুন প্রজন্ম একেবারেই অপরিচিত। তবে এটাই বাস্তবতা। আজ সকাল থেকেই বিভিন্ন প্রেক্ষাগৃহ এবং সিনেপ্লেক্স গুলোতে মানুষের ঢল নেমেছে। তবে টিকিট না পেয়ে ফেরত যাচ্ছেন বেশির ভাগ।

দেশের ৩০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড প্রযোজিত ‘হাওয়া’ সিনেমা। মুক্তির প্রথম দিনেই শত শত দর্শক টিকিট না পেয়ে ফিরে যাচ্ছে। অনেকে চলতি সপ্তাহের টিকিট চাইলেও মিলছে না। এ সপ্তাহের শতভাগ টিকিট বিক্রি হয়েছে। শুরু হয়েছে আগামী সপ্তাহের টিকি বিক্রি। এমন ঘটনা ঘটেছে নারায়ণগঞ্জে সিনেস্কোপ প্রেক্ষাগৃহে।

সিনেস্কোপের নির্বাহী পরিচালক আব্দুর রশীদ বলেন, ‘আমরা দর্শকদের কাছে সরি বলছি। কারণ, এত চাপ যে কোনো টিকিট নেই। ভেবেছিলাম, তিন–চার দিনের অগ্রিম টিকিট বিক্রির পর হয়তো দর্শকদের সরাসরি সিনেমার টিকিট দিতে পারব, কিন্তু সেটা হচ্ছে না। আমাদের এ সপ্তাহের সব টিকিট বিক্রি শেষ। এখন আগামী সপ্তাহের টিকিট বিক্রি করছি। দর্শকদের এত চাপ যে টিকিটের কয়েক গুণ দর্শক ফিরে যাচ্ছেন। তবে  শোর সংখ্যা আমরা কোনো ভাবেই বাড়াতে পারছি না।’

’হাওয়া’ সিনেমা নিয়ে কথা বলেছেন চলচিত্র পরিচালক মালেক আফসারী। তিনি হাওয়া সিনেমার পরিচালক সুমনকে ধন্যবাদ জানান এমন একটি ছবি তৈরি করার জন্যে।  মালেক আফসারী  তার ফেসবুক পেইজে বলেছেন এমন ছবিতে দর্শক সব কিছু পাবে। মালেক আফসারী বলেন ফিল্মের ইতিহাসে এই প্রথম চার মিনিটের গান দুই ঘন্টা বিশ মিনিটের ছবির ওজনটা কাধে নিয়া নিছে। তিনি বলেন, একটা ইন্জিন যেমন ট্রেনকে টেনে নিয়ে যায় তেমনি সাদা পাখি গানটি দর্শককে টেনে হলে নিয়ে যাচ্ছে। সেই সাথে তিনি চঞ্চল চৌধুরীর প্রশংসা করে বলেন, অনেকেই নিজে আন্তর্জাতিক মানের শিল্পী মনে করেন।  সত্যিকার অর্থে চঞ্চল চৌধুরী হলো আন্তর্জাতিক মানের শিল্পী।

চলচিত্র বিশেষজ্ঞদের মতে, আমাদের চলচিত্র টিকিয়ে রাখতে এমন সিনেমার প্রয়োজন আছে। ভালো মানের সিনেমাই পারে আমাদের চলচিত্রকে টিকিয়ে রাখতে। সেই সাথে তারা এটাও বলছেন বাসায় বসে সিনেমা দেখলে চলচিত্র টিকবে না। কারণ নির্মাতাদের বিনিয়োগ করা অর্থ উঠে আসবে একমাত্র হলে বসে সিনেমা দেখলেই। আর নির্মাতাদের লাভ হলেই তারা উৎসাহীত হবে সিনেমা নির্মাণে।

২০১৯ সালে শুটিং শুরু হয়েছিল মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হওয়া’ সিনেমার। কক্সবাজারে ৪৫ দিন সিনেমাটির শুটিং হয়। পরে করোনার জন্য মুক্তি পিছিয়ে যায়। জলকেন্দ্রিক মিথ নিয়ে নির্মিত সিনেমা ‘হাওয়া’। গভীর সমুদ্রে একদল জেলে। মাছ ধরতে গিয়ে নানা রহস্যময় ঘটনার মুখোমুখি হয় তারা। সিনেমাটির প্রচারণায় ব্যবহৃত ‘সাদা সাদা কালা কালা’ গানটি ভাইরাল হয়। শুরু হয় সিনেমাটি নিয়ে আলোচনা। সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরীফুল রাজ, নাজিফা তুষি, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খানসহ অনেকে।