🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ১৬ আশ্বিন, ১৪২৯ ৷ ১ অক্টোবর, ২০২২ ৷

শপথ নিলেন নতুন ১১ অতিরিক্ত বিচারপতি


❏ রবিবার, জুলাই ৩১, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নিয়োগ পাওয়া নতুন ১১ জন অতিরিক্ত বিচারপতিকে শপথবাক্য পাঠ করিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রোববার (৩১ জুলাই) বিকেল সাড়ে চারটার পর সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে এ শপথ অনুষ্ঠান হয়।

বিকেল ৪টা ৩৫ মিনিটে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অতিরিক্ত বিচারপতিদের শপথ পাঠ অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠান পরিচালনা করেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রাব্বানী। আর কোরআন থেকে তেলাওয়াত করেন হাফেজ মাসুম বিল্লাহ্। পরে গীতা পাঠ করা হয়।

নতুন নিয়োগ পাওয়া অতিরিক্ত বিচারপতিরা হলেন—এলপিআরএলে থাকা জেলা ও দায়রা জজ শওকত আলী চৌধুরী, জেলা ও দায়রা জজ আতাবুল্লাহ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিনুল ইসলাম, আইনজীবী আলী রেজা, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বজলুর রহমান, মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ, টাঙ্গাইলের জেলা জজ ফাহমিদা কাদের, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির উল্লাহ, সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম মাসুদ হোসেন দোলন এবং সুপ্রিম কোর্টের আইনজীবী এ কে এম রবিউল হাসান।

সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রোববার দুপুরে ওই ১১ জনকে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপরই রাষ্ট্রপতির আদেশক্রমে নিয়োগ বিষয়ে গেজেটের মাধ্যমে তা প্রকাশ করে আইন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে শপথগ্রহণের তারিখ হতে অনধিক ২ বছরের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে তাদের নিয়োগ দেওয়া হয়েছে। শপথগ্রহণের দিন থেকে এ নিয়োগ কার্যকর হবে।