ফিরে এল বাঙালির শোকের মাস


❏ সোমবার, আগস্ট ১, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: বছর ঘুরে আবার এলো বাঙালির শোকের মাস আগস্ট। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। শোকের মাস এই বেদনাদায়ক ঘটনাকে ঘিরেই।

আগস্টের শোকাবহ এই ঘটনা জাতিকে পিছিয়ে দিয়েছে। তেমনি বেদনার্ত করেছে কোটি মানুষকে।

২০০৪ সালের এই আগস্ট মাসেই জাতির পিতার কন্যা শেখ হাসিনাকে হত্যার চেষ্টায় গ্রেনেড হামলা চালানো হয়। ভয়াবহ ও ঘৃণ্য এই হামলায় ঝরে যায় বহু প্রাণ।

আবার ২০০৫ সালে এ মাসেরই ১৭ তারিখে দেশের ৬৪ জেলায় একযোগে বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে একদল বিপথগামী সেনা কর্মকর্তা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যা করে। সেই সঙ্গে বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালকেও হত্যা করে ঘাতকরা।

এ ছাড়া বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার সহধর্মিণী আরজু মনি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ সদস্য ও আত্মীয়-স্বজনকে হত্যা করা হয়।

পৃথিবীর ইতিহাসে এরকম আর কোনো হত্যাকাণ্ড রচিত হয়নি। বঙ্গবন্ধুকে সেদিন হত্যা করায় বাংলার আকাশে আঁধার নেমেছে, যা এখনো ঘোচেনি। দেশ স্বাধীন হওয়ার পাঁচ দশক হলেও এখনো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শূন্যতা অনুভব করে।

শুধু দেশের বাইরে থাকার জন্য তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা প্রাণে বেঁচে যান।

শোকের এই আগস্ট মাসকে যথাযথ মর্যাদায় শোকাবহ পরিবেশে পালন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মাসব্যাপী ঘোষিত হয়েছে বিভিন্ন কর্মসূচি।