🕓 সংবাদ শিরোনাম

দেশের বাজার আ.লীগের পকেটে ঢুকে গেছে: আমীর খসরু মাহমুদ চৌধুরী * গুগল সার্চেও বিশ্বের সেরা মানুষ প্রিয় নবী হযরত মোহাম্মদ (স.) * ধর্মের বিরুদ্ধে যায় এমন ঘটনা বড় করে দেখাবেন না: প্রধানমন্ত্রী * নৌকার টিকিট পেলেন সাজেদা চৌধুরীর ছোট ছেলে * ঢাকাসহ বিভিন্ন এলাকায় বিদ্যুৎ এসেছে, স্বাভাবিক হবে দ্রুতই * আফ্রিকায় আইইডি বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত * উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি: কিশোরীর মৃত্যু * পাবনায় দাঁড়িয়ে থাকা ট্রাককে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ২ * হজে যাওয়ার ৬৫ বছরের বয়সসীমা থাকছে না: ধর্ম প্রতিমন্ত্রী * মুক্তিযুদ্ধ নিয়ে ‘ভুল’ বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন: আ.লীগ নেতার ভুল স্বীকার *

  • আজ মঙ্গলবার, ১৯ আশ্বিন, ১৪২৯ ৷ ৪ অক্টোবর, ২০২২ ৷

তাইওয়ান সীমান্তে চিনের মহড়াকে ‘উস্কানিমূলক’ ও ‘দায়িত্বজ্ঞানহীন’ আচরণ বলেছে আমেরিকা

International news
❏ রবিবার, আগস্ট ৭, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: তাইওয়ানকে কেন্দ্র করে চিন বনাম আমেরিকা সঙ্ঘাতের রেশ ক্রমশ বাড়ছে। তাইওয়ানের চারপাশে জলপথ ও আকাশপথে সামরিক মহড়া চালাচ্ছে লাল ফৌজ। বেজিংয়ের এই পদক্ষেপের নিন্দায় সরব হল হোয়াইট হাউস।

তাইওয়ানের চারপাশে চিন যে ভাবে সামরিক মহড়া চালাচ্ছে, তা ‘উস্কানিমূলক’ ও ‘দায়িত্বজ্ঞানহীন’ আচরণ বলে সরব হয়েছে আমেরিকা। হোয়াইট হাউসের এক মুখপাত্র বলেছেন, ‘‘চিনের এ ধরনের কার্যকলাপে স্থিতাবস্থা বদল করার চেষ্টা চালানো হচ্ছে। ওদের আচরণ উস্কানিমূলক, দায়িত্বজ্ঞানহীন।’’ হোয়াইট হাউসের তরফে আরও বলা হয়েছে, চিনা পদক্ষেপ তাইওয়ান প্রণালী জুড়ে শান্তি ও স্থিতাবস্থা বজায়ের বিরোধী।

প্রসঙ্গত, শি জিনপিং সরকারের হুঁশিয়ারি উপেক্ষা করেই গত মঙ্গলবার রাতে তাইওয়ানের রাজধানী তাইপেইয়ে পা রাখেন আমেরিকার হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। তাইপেইয়ের শোংশান বিমানবন্দরে ন্যান্সির বিমান অবতরণের সময় নিরাপত্তার স্বার্থে সমস্ত আলো নিভিয়ে দেওয়া হয়েছিল। তাইপেইয়ে ন্যান্সির সফরের পর থেকেই তাইওয়ানের চারপাশে ‘সর্ববৃহৎ’ সামরিক মহড়া শুরু করেছে বেজিং।

তাইওয়ান প্রণালী-সহ দক্ষিণ চিন সাগরের বিভিন্ন অংশে চিনা রণতরী ও ‘অ্যাম্ফিবিয়ান ল্যান্ডিং ভেহিকলস’ মোতায়েনের খবর পাওয়া গিয়েছে। পরমাণু অস্ত্র বহনে সক্ষম ডুবোজাহাজও নামানো হয়েছে বলে খবর। পশ্চিমী সংবাদমাধ্যমের দাবি, তাইওয়ানের মোট ছ’টি বড় বন্দরকে নিশানা করছে চিন। রাজধানী তাইপেইয়ের পাশাপাশি উত্তরের কিলুং, পশ্চিমের সুয়াও এবং হুয়ালিয়েন, দক্ষিণ তাইওয়ানের কাওশিয়ুং এবং পূর্বের তাইচুয়াং বন্দর রয়েছে এই তালিকায়। অভিযোগ, তাইওয়ানকে লক্ষ্য করে পাঁচটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে চিন। যার অভিঘাত এসে পৌঁছেছে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলেও।