কানাডায় ১০ লক্ষ শূন্যপদ, কাজের পাশাপাশি মিলতে পারে স্থায়ী নাগরিকত্ব

International news
❏ সোমবার, আগস্ট ৮, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় ১০ লক্ষ শূন্যপদ! গোটা বিশ্ব থেকে লোকজনকে কানাডায় গিয়ে কাজ করার নিমন্ত্রণ। এমনকি সেই দেশের স্থায়ী নাগরিকত্ব দেওয়ার ব্যাপারেও সুবিধা দেওয়া হবে।

লোক কম, কাজ বেশি। এক কথায় কানাডার অবস্থা এখন এটাই। যাঁরা কাজ করছিলেন, তাঁরা আগামী দিনে অবসর নেবেন। নতুনেরা চাকরি করতে রাজি নন। সব মিলিয়ে কানাডায় কাজের লোকের বড়ই অভাব। ২০২২-এর শ্রম শক্তি সমীক্ষায় দেখা যাচ্ছে গত বছরের মে মাসের তুলনায় এ বছর শূন্যপদের সংখ্যা বেড়েছে তিন লক্ষেরও বেশি। এই পরিস্থিতিতে এ বছরই কানাডা চার লক্ষের বেশি মানুষকে সে দেশের স্থায়ী নাগরিকত্ব প্রদান করবে। আগামী বছর অর্থাৎ, ২০২৪-এ তা বেড়ে হবে সাড়ে চার লক্ষ। খবর সে দেশের সংবাদমাধ্যম সূত্রে।

তাই এই সময় কানাডায় নাগরিকত্ব নিতে চাওয়া মানুষের কাছে সুবর্ণ সুযোগ হতে পারে বলে মনে করা হচ্ছে। বিভিন্ন পেশার লোকেদের দরকার কানাডায়। যেমন পরিবহণ, অর্থ, বিমা থেকে বৈজ্ঞানিক গবেষণা, প্রযুক্তি নির্ভর কাজের পাশাপাশি রিয়েল এস্টেট ক্ষেত্রেও বিপুল শূন্যপদ রয়েছে এবং আগামী দিনে তা আরও বাড়বে।

কানাডায় কাজের সুযোগ কী রকম? নির্মাণ শিল্পে এপ্রিলে শূন্যপদের সংখ্যা ছিল ৮৯ হাজার ৯০০। যা গত বছরের এপ্রিলের তুলনায় ৪৫ শতাংশ বেশি। হোটেল ও খাদ্যপণ্যের ক্ষেত্রে মে-তে নোভা স্কটিয়া এবং মানিতোবায় দেড় লক্ষেরও বেশি লোকের প্রয়োজন ছিল। এই ক্ষেত্রে গত ১৩ মাস ধরেই বিপুল শূন্যপদে কেউ চাকরি করতে আগ্রহ দেখাচ্ছেন না।

স্বভাবতই, কাজের খোঁজে থাকলে সাগরপারের কানাডায় এক বার চেষ্টা করে দেখতেই পারেন। কাজ মেলার সম্ভাবনা যেমন প্রবল, তেমনই সে দেশের স্থায়ী নাগরিকত্বও জুটে যেতে পারে!