বনানী কবরস্থানে পুনঃকবর ফি ৫০ হাজার টাকা নির্ধারণ


❏ মঙ্গলবার, আগস্ট ৯, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের বনানী কবরস্থানে কবরের ওপর পুনঃকবর দেওয়ার জন্য ৫০ হাজার টাকা এবং অন্যান্য ৫টি কবরস্থানে কবরের ওপর পুনঃকবর দিতে ৩০ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

কবরস্থানের ক্যাটাগরি ভাগ করে এবং ফি বাড়িয়ে সোমবার (০৮ আগস্ট) উত্তর সিটি করপোরেশনের সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন বিভাগ থেকে সব আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, সহকারী সমাজকল্যাণ কর্মকর্তা এবং সিনিয়র মোহরাব ও মোহরাবকে চিঠি পাঠানো হয়েছে।

সিটি করপোরেশন সূত্র জানায়, কবরের ওপর পুনঃকবরের  জন্য বনানী কবরস্থানের জন্য ৫০ হাজার টাকা এবং অন্যান্য ৫টি কবরস্থানের জন্য ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আগে সব কবরের জন্যই ২০ হাজার টাকা করে এই ফি ছিল। বনানী কবরস্থান গুলশান ও বনানী এলাকায় হওয়ায় তুলনামূলক বিত্তবানদের বসবাসের কারণে এই কবরস্থানে পুনঃকবরের ফি বেশি ধরা হয়েছে।

ডিএনসিসির প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল-হাসান জানান, করপোরেশন সভার সিদ্ধান্ত অনুসারে ডিএনসিসির নিয়ন্ত্রণাধীন বনানী কবরস্থানে কবরের ওপর পুনঃকবর প্রদানের জন্য ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া উত্তরা ৪ নম্বর সেক্টর কবরস্থান, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান, রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থান, উত্তরা ১২ নম্বর সেক্টর কবরস্থান এবং উত্তরা ১৪ নম্বর সেক্টর কবরস্থানে কবরের ওপর পুনঃকবর প্রদানের জন্য ৩০ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, বিষয়টি কার্যকর করতে এরই মধ্যে একটি চিঠি ঢাকা উত্তর সিটি করপোরেশন সকল আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, সিস্টেম অ্যানালিস্ট, সহকারী সচিব, সকল সমাজকল্যাণ কর্মকর্তা, কবরস্থানের সিনিয়র মোহরারকে পাঠানো হয়েছে।

জানতে চাইলে মোহাম্মদ মামুন-উল-হাসান বলেন, আগে সব কবরস্থানে কবরের ওপর পুনঃকবরের জন্য ২০ হাজার টাকা ফি ছিল। এখন ক্যাটাগরি ভাগ করে বনানী কবরস্থানে ৫০ হাজার টাকা এবং অন্যান্য কবরস্থানে ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

কবরের ওপরে পুনঃকবর কতদিন পর দেওয়া হয় জানতে চাইলে তিনি বলেন, সাধারণত দুই বছরের আগে কবরে পুনঃকবর দেওয়া হয় না।

জানা গেছে, সেবা প্রদানের জন্য প্রতিটি কবরস্থানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মচারী নিযুক্ত রয়েছেন। প্রতিদিন সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত কবরস্থানসমূহ খোলা থাকে। তাছাড়া কবরে সমাহিতকরণের জন্য বাঁশ ও চাটাই সরবরাহের লক্ষ্যে ইজারাদার নিয়োগ করা হয়েছে। দাফন ফি বাবদ ৫০০ টাকা এবং প্রতিটি কবরস্থানে বাঁশ ও চাটাই সরবরাহ করার নির্ধারিত মূল্য টানানো আছে।