🕓 সংবাদ শিরোনাম

ইরানে দেশ জুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ৭৬ * ঢামেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের দুই বন্দীর মৃত্যু * ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে কিশোর গ্রেপ্তার * টুর্নামেন্টের ‘ট্রফি ভাঙা’ সেই ইউএনও মেহরুবাকেকে বদলি * ধানমন্ডিতে রিকশা থেকে পড়ে জবি শিক্ষার্থীর মৃত্যু * বাংলাদেশ সীমান্তে শান্তি নিশ্চিতে নেপিদো’র সঙ্গে আলোচনা করবে চীন * ইংল্যান্ড-জার্মানির রুদ্ধশ্বাস ড্রয়ের দিনে ইটালির সহজ জয় * পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় আরও ৬ মরদেহ উদ্ধার, মৃত বেড়ে ৫৬ * আটঘরিয়ায় আ’লীগ-বিএনপি একই স্থানে সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি * ইরানে হিজাব বিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ছাড়াল ৭৫ *

  • আজ মঙ্গলবার, ১২ আশ্বিন, ১৪২৯ ৷ ২৭ সেপ্টেম্বর, ২০২২ ৷

আরো বেড়েছে চিকন চালের দাম


❏ বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২ স্পট লাইট

সময়ের কন্ঠস্বর ডেস্ক: ঢাকার খুচরা ও পাইকারি বাজারে চিকন চালের দাম আরো বেড়েছে। খুচরা বাজারে দুই দিনের ব্যবধানে চিকন চালের দাম পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। অন্যদিকে পাইকারি বাজারে এই চালের দাম বেড়েছে ১০ টাকা পর্যন্ত।

পাইকারিতে মোটা চালের দাম খুব বেশি না বাড়লেও খুচরা বাজারে প্রতি কেজিতে দুই থেকে পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে।

এ ছাড়া দেশের বিভিন্ন মোকামে চালের দাম কিছুটা বাড়তির দিকেই রয়েছে।

রাজধানীর পুরান ঢাকার খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, দুই দিনের ব্যবধানে চিকন চালের দাম কেজিতে পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়েছে। সুগন্ধি চালের দাম বেড়েছে কেজিতে ১৫ টাকা পর্যন্ত।

রাজধানীর জোয়ারসাহারা বাজারের মেসার্স ভাই ভাই স্টোরের খুচরা ব্যবসায়ী মো. নজরুল ইসলাম বলেন, পাইকারিতে দাম বাড়ায় খুচরায় প্রতি কেজি চিকন চালের দাম ১০ টাকা পর্যন্ত বেড়েছে। চিকন চালের মধ্যে মিনিকেট প্রতি কেজি বিক্রি করা হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা দরে। দুই দিন আগেও তিনি এই চাল বিক্রি করেছেন ৬৫ থেকে ৭০ টাকায়।

নাজিরশাইলের দাম পাঁচ টাকা পর্যন্ত বেড়ে প্রতি কেজি ৭৫ থেকে ৮৫ টাকায় বিক্রি করা হচ্ছে। এ ছাড়া মোটা চাল আটাশ প্রতি কেজি বিক্রি করা হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। দুই দিন আগেও এই চাল বিক্রি করা হয়েছে ৫৩ থেকে ৫৮ টাকায়।

দাম বাড়ার তথ্য উঠে এসেছে রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্যে। সংস্থাটির গতকালের প্রতিবেদনের তথ্য মতে, রাজধানীর খুচরা বাজারে চিকন চাল প্রতি কেজি বিক্রি হয়েছে ৬৫ থেকে ৭৫ টাকা দরে, মাঝারি (পাইজাম/লতা) প্রতি কেজি ৫২ থেকে ৫৬ টাকা এবং মোটা (স্বর্ণা/চায়না ও আটাশ) প্রতি কেজি ৫০ থেকে ৫২ টাকায়, যা গত ৩ আগস্টের তুলনায় তিন টাকা পর্যন্ত বেড়েছে। যদিও রাজধানীর বিভিন্ন বাজারে এই দাম আরো বেশি ছিল বলে জানিয়েছেন দোকানিরা।

পাইকারি চাল ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ রাইস মার্চেন্ট অ্যাসোসিয়েশনের তথ্য মতে, গতকাল রাজধানীর পাইকারি বাজারগুলোতে মিনিকেট চাল বিক্রি হয়েছে ৭০ টাকা কেজি দরে। দুই দিন আগে বিক্রি হওয়া ৪৯ টাকার গুটি চাল এবং ৭২ টাকার নাজিরশাইল চাল গতকাল একই দামে বিক্রি হয়েছে। তবে দাম বেড়েছে অনান্য চিকন চালের। ৭৩ টাকার কাটারিভোগ ৭৫ টাকা, ১১০ টাকার চিনিগুঁড়া বিক্রি হয়েছে ১২০ টাকায়।

এ বিষয়ে বাংলাদেশ রাইস মার্চেন্ট অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহসভাপতি জাকির হোসেন রনি বলেন, ‘পরিবহন খরচ ও বন্যার কারণে চালের দাম আরেক দফা বেড়েছে। বাজার কিছুটা ঊর্ধ্বমুখী রয়েছে। সরকারি পদক্ষেপ ছাড়া বাজার স্থিতিশীল হওয়ার লক্ষণ দ্রুতই দেখা যাবে বলে মনে হচ্ছে না।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন