🕓 সংবাদ শিরোনাম

বাংলাদেশ সীমান্তে শান্তি নিশ্চিতে নেপিদো’র সঙ্গে আলোচনা করবে চীন * ইংল্যান্ড-জার্মানির রুদ্ধশ্বাস ড্রয়ের দিনে ইটালির সহজ জয় * পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় আরও ৬ মরদেহ উদ্ধার, মৃত বেড়ে ৫৬ * আটঘরিয়ায় আ’লীগ-বিএনপি একই স্থানে সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি * ইরানে হিজাব বিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ছাড়াল ৭৫ * নারায়ণগঞ্জে ইয়াবাসহ নারী  গ্রেফতার * বাড়ির সীমানা বিরোধের জেরে প্রবাসীর উপর সন্ত্রাসী হামলা * সিলেটে তুষার খুনের ঘটনায় ৬ হিজড়া গ্রেফতার * সোনারগাঁয়ে ইউপি সদস্যের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ * ন্যায়বিচারের দ্বায়িত্ব পরিবার-কর্মস্থল সবখানেই: বিচারপতি রেজাউল হাসান *

  • আজ মঙ্গলবার, ১২ আশ্বিন, ১৪২৯ ৷ ২৭ সেপ্টেম্বর, ২০২২ ৷

অপরাধ প্রমাণিত হলে কূটনীতিক আনারকলির বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ব্যবস্থা


❏ বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২ আলোচিত বাংলাদেশ

সময়ের কন্ঠস্বর ডেস্ক: ইন্দোনেশিয়ার জাকার্তায় নিজের বাসায় মাদকদ্রব্য রাখার অভিযোগ প্রমাণিত হলে কূটনীতিক কাজী আনারকলির বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে অনির্ধারিত আলোচনার সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়।

কমিটির সভাপতি ফারুক খান সাংবাদিকদের কাছে স্বীকার করেছেন যে, অনির্ধারিত আলোচনায় কূটনীতিক আনারকলির প্রসঙ্গটি এসেছে। কমিটির সদস্যরা তাঁর বিরুদ্ধে অভিযোগের হালচাল সম্পর্কে জানতে চান।

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আনারকলিকে দেশে ফিরিয়ে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে। একজন সচিবের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি দেশের মর্যাদার সঙ্গে সম্পর্কিত বলে তদন্তে প্রমাণ হওয়া সাপেক্ষে সর্বোচ্চ প্রশাসনিক ব্যবস্থার আশ্বাস দিয়েছে মন্ত্রণালয়।

ইন্দোনেশিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাঁর বাসায় অভিযান চালিয়ে ‘মারিজুয়ানা পেয়েছে’ এবং তাঁকে প্রত্যাহার করতে সে দেশের সরকার অনুরোধ করেছে, জাকার্তা থেকে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো এমন বার্তার ভিত্তিতে তাঁকে প্রত্যাহার করা হয়েছে বলে কর্মকর্তারা জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম সাংবাদিকদের জানিয়েছেন অভিযোগটি দেশের জন্য বিব্রতকর। পররাষ্ট্র মন্ত্রণালয়ের যে উচ্চ মর্যাদা, সেখানে কাউকে ছাড় দেওয়া হবে না। তদন্তে দোষী সাব্যস্ত হলে তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জাকার্তায় আনারকলির এক বন্ধু ছিলেন, তিনি অন্য দেশের নাগরিক। এ তথ্য জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘ইন্দোনেশিয়ার পুলিশ তাঁর কাছেও যেতে পারে। ঘটনাটি কি আনারকলি করেছেন, না তাঁর বন্ধু করেছেন তা তদন্তে বেরিয়ে আসবে।’

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন