🕓 সংবাদ শিরোনাম

হবিগঞ্জের মাধবপুরে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে দুইজন নিহত * মধুর সঙ্গে বিষ মিশিয়ে দুই সন্তানকে খাওয়ানোর পর আত্মহত্যার চেষ্টা মায়ের * অবৈধ কার্যকলাপের অভিযোগে গুলশানের স্পা সেন্টার থেকে ৯ জনকে গ্রেপ্তার * রোববার পর্যন্ত ইরানে হিজাববিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ৯২ * নিজের মেয়েকে হত্যা করে প্রতিপক্ষকে ফাঁসাতে যেভাবে নাটক সাজায় বাবা! * কান্নাকাটি করায় বিরক্ত হয়ে ৩৫ দিনের শিশু কন্যাকে পুকুরে ফেলে দেন মা ! * তৃতীয়বারের মতো প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন, দুজনকেই শ্রীঘরে নিলো পুলিশ * বন্দরে মিশুক চালক কায়েস’র লাশ উদ্ধারের ১২ ঘন্টার মধ্যে গ্রেপ্তার ৩ * মঙ্গলবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী * ইবির পরিবহন নিয়ে যত অভিযোগ *

  • আজ সোমবার, ১৮ আশ্বিন, ১৪২৯ ৷ ৩ অক্টোবর, ২০২২ ৷

অপরাধ প্রমাণিত হলে কূটনীতিক আনারকলির বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ব্যবস্থা


❏ বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২ আলোচিত বাংলাদেশ

সময়ের কন্ঠস্বর ডেস্ক: ইন্দোনেশিয়ার জাকার্তায় নিজের বাসায় মাদকদ্রব্য রাখার অভিযোগ প্রমাণিত হলে কূটনীতিক কাজী আনারকলির বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে অনির্ধারিত আলোচনার সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়।

কমিটির সভাপতি ফারুক খান সাংবাদিকদের কাছে স্বীকার করেছেন যে, অনির্ধারিত আলোচনায় কূটনীতিক আনারকলির প্রসঙ্গটি এসেছে। কমিটির সদস্যরা তাঁর বিরুদ্ধে অভিযোগের হালচাল সম্পর্কে জানতে চান।

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আনারকলিকে দেশে ফিরিয়ে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে। একজন সচিবের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি দেশের মর্যাদার সঙ্গে সম্পর্কিত বলে তদন্তে প্রমাণ হওয়া সাপেক্ষে সর্বোচ্চ প্রশাসনিক ব্যবস্থার আশ্বাস দিয়েছে মন্ত্রণালয়।

ইন্দোনেশিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাঁর বাসায় অভিযান চালিয়ে ‘মারিজুয়ানা পেয়েছে’ এবং তাঁকে প্রত্যাহার করতে সে দেশের সরকার অনুরোধ করেছে, জাকার্তা থেকে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো এমন বার্তার ভিত্তিতে তাঁকে প্রত্যাহার করা হয়েছে বলে কর্মকর্তারা জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম সাংবাদিকদের জানিয়েছেন অভিযোগটি দেশের জন্য বিব্রতকর। পররাষ্ট্র মন্ত্রণালয়ের যে উচ্চ মর্যাদা, সেখানে কাউকে ছাড় দেওয়া হবে না। তদন্তে দোষী সাব্যস্ত হলে তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জাকার্তায় আনারকলির এক বন্ধু ছিলেন, তিনি অন্য দেশের নাগরিক। এ তথ্য জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘ইন্দোনেশিয়ার পুলিশ তাঁর কাছেও যেতে পারে। ঘটনাটি কি আনারকলি করেছেন, না তাঁর বন্ধু করেছেন তা তদন্তে বেরিয়ে আসবে।’