🕓 সংবাদ শিরোনাম

ইরানে দেশ জুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ৭৬ * ঢামেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের দুই বন্দীর মৃত্যু * ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে কিশোর গ্রেপ্তার * টুর্নামেন্টের ‘ট্রফি ভাঙা’ সেই ইউএনও মেহরুবাকেকে বদলি * ধানমন্ডিতে রিকশা থেকে পড়ে জবি শিক্ষার্থীর মৃত্যু * বাংলাদেশ সীমান্তে শান্তি নিশ্চিতে নেপিদো’র সঙ্গে আলোচনা করবে চীন * ইংল্যান্ড-জার্মানির রুদ্ধশ্বাস ড্রয়ের দিনে ইটালির সহজ জয় * পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় আরও ৬ মরদেহ উদ্ধার, মৃত বেড়ে ৫৬ * আটঘরিয়ায় আ’লীগ-বিএনপি একই স্থানে সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি * ইরানে হিজাব বিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ছাড়াল ৭৫ *

  • আজ মঙ্গলবার, ১২ আশ্বিন, ১৪২৯ ৷ ২৭ সেপ্টেম্বর, ২০২২ ৷

সিয়েরা লিওনে মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরকার বিরোধী বিক্ষোভ, নিহত ২৭


❏ বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২ আন্তর্জাতিক

অনলাইন ডেস্ক: আফ্রিকার দেশ সিয়েরা লিওনে নিত্যপ্রয়োজনীয় মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরকার বিরোধী বিক্ষোভে পুলিশের সাথে সংঘর্ষে অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে।

আহত হয়েছেন আরও বেশ কয়েকজন স্থানীয় সময় গতকাল বুধবার রাজধানী ফ্রিটাউনে সাধারণ জনগণের সঙ্গে পুলিশের রক্তক্ষয়ী সংঘর্ষে ওই ২৭ জন মারা যান। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

স্থানীয়দের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সংঘর্ষের পর থেকে ফ্রিটাউনে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। রাজধানীর অধিকাংশ অধিবাসীই বন্ধ দুয়ারের পেছনে ভয়ে দিনাতিপাত করছেন। রয়টার্সের কাছে আসা এক ভিডিও বিশ্লেষণ করে দেখা গেছে, ফ্রিটাউন পুলিশের পক্ষ থেকেই জনগণের ওপর গুলি ছোড়া হয়।

ফ্রিটাউন পুলিশ জানিয়েছে, এই সংঘর্ষে ২১ জন সাধারণ নাগরিকের পাশাপাশি ৬ জন পুলিশ সদস্যেরও মৃত্যু হয়েছে। পুলিশ আরও জানিয়েছে, সরকার দেশটির ক্রমবর্ধমান দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় বেশ কয়েক শ লোক সরকার বিরোধী বিক্ষোভ পালন করতে রাস্তায় নেমে আসে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ঘটনাস্থলে হাজির হলে জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষ হলে ওই হতাহতের ঘটনা ঘটে।

আফ্রিকার এই দেশটিতে সরকার বিরোধী বিক্ষোভসহ এমন রাজনৈতিক অস্থিরতা খুব একটা নতুন চিত্র নয়। দেশটির রাজধানী ফ্রিটাউনে প্রায়ই বিভিন্ন ধরনের সংঘর্ষের ঘটনা ঘটে। সাম্প্রতিক বছরগুলোতে ফ্রিটাউনসহ দেশটির বিভিন্ন শহরে সরকার বিরোধী বিক্ষোভে বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন।

দেশটির প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিও বলেছেন, গত বুধবার যা ঘটেছে তার পূর্ণাঙ্গ তদন্ত করা হবে। দেশটির তথ্যমন্ত্রী বলেছেন, উত্তেজিত জনতা দেশটির বেশ কয়েকটি পুলিশ স্টেশনেও অগ্নিসংযোগ করেছে। এসব ঘৃণ্য অপরাধের সঙ্গে যারা জড়িত তাদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করা হবে।

এদিকে, দেশটিতে দ্রব্যমূল্য বৃদ্ধির পাশাপাশি দেশটিতে তরুণদের বেকারত্বও একটি বড় সমস্যা। বিশ্ব ব্যাংকের তথ্য অনুসারে, দেশটিতে বেকারত্বের হার ২০২১ সালে মাত্র এক বছরে ১১ শতাংশ বেড়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন