🕓 সংবাদ শিরোনাম

বাংলাদেশ সীমান্তে শান্তি নিশ্চিতে নেপিদো’র সঙ্গে আলোচনা করবে চীন * ইংল্যান্ড-জার্মানির রুদ্ধশ্বাস ড্রয়ের দিনে ইটালির সহজ জয় * পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় আরও ৬ মরদেহ উদ্ধার, মৃত বেড়ে ৫৬ * আটঘরিয়ায় আ’লীগ-বিএনপি একই স্থানে সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি * ইরানে হিজাব বিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ছাড়াল ৭৫ * নারায়ণগঞ্জে ইয়াবাসহ নারী  গ্রেফতার * বাড়ির সীমানা বিরোধের জেরে প্রবাসীর উপর সন্ত্রাসী হামলা * সিলেটে তুষার খুনের ঘটনায় ৬ হিজড়া গ্রেফতার * সোনারগাঁয়ে ইউপি সদস্যের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ * ন্যায়বিচারের দ্বায়িত্ব পরিবার-কর্মস্থল সবখানেই: বিচারপতি রেজাউল হাসান *

  • আজ মঙ্গলবার, ১২ আশ্বিন, ১৪২৯ ৷ ২৭ সেপ্টেম্বর, ২০২২ ৷

ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় নেই মেসি


❏ শনিবার, আগস্ট ১৩, ২০২২ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক: টানা ১৬ বছর পৃথিবীর সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ের তালিকায় ছিলেন তিনি। ২০০৫ সালের পর থেকে যে তালিকার নিয়মিত সদস্য হয়ে রেকর্ড সর্বোচ্চ সাতবার ব্যালন ডি’অরের খেতাব জেতেন লিওনেল মেসি।

এমনকি গত বছরও আলবিসেলেস্তেদের হয়ে প্রথমবারের মতো আন্তর্জাতিক শিরোপা কোপা আমেরিকা জিতে ব্যালন ডি’অর নিজের করে নেন আর্জেন্টাইন তারকা। অথচ বছর না জেতেই সাবেক বার্সেলোনা তারকার নাম নেই ব্যালন ডি’অরের লড়াইয়ে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায়।

তবে আছেন মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। এ নিয়ে রেকর্ড ১৭তম বারের মতো ব্যালন ডি’অরের জন্য মনোনয়ন পেয়েছেন এই পর্তুগীজ সুপারস্টার।

গত বছর বার্সেলোনা ছেড়ে মেসি পাড়ি জমান ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি)। সেখানে দলীয় ও ব্যক্তিগত পারফরম্যান্স একদমই ভালো হয়নি মেসির। মূলত এ কারণেই তালিকায় নেই মেসির নাম।

ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের নামও নেই সংক্ষিপ্ত তালিকায়, তবে মেসির আরেক পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপে রয়েছেন এতে।

ফুটবল সাময়িকী ফ্রান্স ফুটবল শুক্রবার রাতে ব্যালন ডরের লড়াইয়ে থাকা ফুটবলারদের নামের এ তালিকা প্রকাশ করে। এ পুরস্কারের জন্য ছয় ধাপে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিন।

তালিকায় প্রত্যাশিতভাবে রয়েছেন ২০২১-২২ মৌসুমে ফর্মের চূড়ায় থাকা ফরাসি স্ট্রাইকার কারিম বেনজেমা। অন্যদিকে বেনজেমার সঙ্গে টক্কর দেবেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেওয়ানডোভস্কি। এই দুই অভিজ্ঞের সঙ্গে জায়গা করে নিয়েছেন তরুণ প্রতিভাবান নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড।

চলতি বছরের মার্চে ব্যালন ডরের নিয়মে পরিবর্তন আনা হয়েছে। ইতোপূর্বে পুরো বছরের পারফরম্যান্স হিসাব করা হলেও চলতি বছর থেকে বিবেচনায় নেয়া হচ্ছে ইউরোপিয়ান ফুটবলের একটি পূর্ণাঙ্গ মৌসুমের সময়কে (এক বছরের আগস্ট থেকে পরের বছরের জুলাই পর্যন্ত)।

ব্যালন ডরের সংক্ষিপ্ত তালিকা

কিলিয়ান এমবাপে, আর্লিং হালান্ড, কারিম বেনজেমা, মোহামেদ সালাহ, ক্রিস্টিয়ানো রোনালডো, ভিনিসিয়াস জুনিয়র, জশুয়া কিমিখ, বের্নার্দো সিলভা, লুইস দিয়াস, রবার্ট লেওয়ানডোভস্কি, ফিল ফোডেন, সাদিও মানে, লুকা মদ্রিচ, থিবো কোর্তোয়া, রাফায়েল লিয়াও, ফ্যাবিনিয়ো, ক্রিস্টোফার এনকুকু, ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড, রিয়াদ মাহরেজ, ক্যাসেমিরো, সন হিউং মিন, মাইক মিয়া, হ্যারি কেইন, ডারউইন নুনেজ, অ্যান্টোনিও রুডিগার, কেভিন ডি ব্রুইনা, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও ক্যান্সেলো ও সেবাস্তিয়ান হলার।

আগামী ১৭ অক্টোবর প্যারিসে জমকালো আয়োজনে ঘোষণা করা হবে ২০২২ সালের ব্যালন ডর জয়ীর নাম।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন