🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ১৩ আশ্বিন, ১৪২৯ ৷ ২৮ সেপ্টেম্বর, ২০২২ ৷

নজরুল বিশ্ববিদ্যালয়ে বি-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

Trishal news
❏ শনিবার, আগস্ট ১৩, ২০২২ ময়মনসিংহ

মামুনুর রশিদ, ত্রিশাল (ময়মনসিংহ ) প্রতিনিধি:  জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছপদ্ধতিতে বি-ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৩ আগস্ট) দুপুর ১২- থেকে ১ টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। বি-ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭ হাজার ৭ শত ৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিলেন ৭০১ জন। পরীক্ষায় উপস্থিতির হার প্রায় ৯১ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, বিজ্ঞান ভবন, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মোট ১২৫ টি কক্ষে এ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা শুরু হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর কেন্দ্রের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন। এ সময় ভিজিল্যান্স উপ কমিটির সদস্য সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, শিক্ষক সমিতির সভাপতি ড. শেখ মো: সুজন আলী, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোঃ আব্দুল হালিম, কর্মকর্তা পরিষদের সভাপতি মোঃ জোবায়ের হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, ভর্তি পরীক্ষাকে নির্বিঘ্ন করার জন্য আমাদের ‘জিরো টলারেন্স’। কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় গুচ্ছভর্তি পরীক্ষা অত্যন্ত উৎসবমুখর পরিবেশে গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীরা সুন্দর ও সুষ্ঠুভাবে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। আমাদের যারা এই পরীক্ষা আয়োজনের সাথে সংশ্লিস্ট ছিলেন তারা দিন রাত পরিশ্রম করে এটি আয়োজন করেছেন। অত্যন্ত বিচক্ষণতার সাথে দায়িত্ব্ পালন করেছেন। পাশাপাশি যারা স্বেচ্ছাসেবক তারা সহযোগিতা করেছেন। স্থানীয় জনগণ, ক্যাম্পাসে ক্রিয়াশীল সংগঠনগুলো, বাংলাদেশ ছাত্রলীগ নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ও গণমাধ্যমকর্মীসহ সবোর্পরি আমরা নজরুল বিশ্ববিদ্যালয় পরিবার সবার সহযোগিতা পেয়েছি।

ভর্তি পরীক্ষায় ‘প্রক্সি’ দিতে আসা পরীক্ষার্থীর ব্যপারে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনে আমাদের ‘জিরো টলারেন্স’ নীতি রয়েছে।

এরপর উপাচার্য বিশ্ববিদ্যালয়ের দুটি গেটে অবস্থানরত পরীক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে সাক্ষাৎ করেন।

এসময় তিনি অভিভাবকদের উদ্দেশে বলেন, আপনারা অভিভাবকরা অনেক কষ্ট করে এখানে আবস্থান করেছেন। আপনারা আমাদের সহযোগিতা করুন। আমরা একটি সুন্দর স্মার্ট বিশ্ববিদ্যালয় করতে চাই। যেখানে শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এ তিনটে একসঙ্গে চলবে। আমরা মনে করি আমাদের তরুণ প্রজন্ম তারা আমাদের সম্পদ। তারা যদি সুশিক্ষিত হয়ে ওঠে, গবেষনামনস্ক হয়ে উঠতে পারে তারা জাতীয় উন্নয়নে আবদান রাখতে পারবে, পারিবারিক উন্নয়নে অবদান রাখতে পারবে আর চরিত্রগঠন তো করবেই। এ লক্ষ্যে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। আমরা আপনাদের সহযোগিতা চাই।
পরীক্ষায় পরীক্ষার্থীদের উপস্থিতি ও পরীক্ষা কার্যক্রম পরিচালনায় দায়িত্বপ্রাপ্তদের কাজ দেখে বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা ও পরীক্ষা আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম নিয়ে উপস্থিত অভিভাবকরাও সন্তোষ প্রকাশ করেন।

উল্লেখ্য, গুচ্ছপদ্ধতির এই ভর্তি পরীক্ষায় ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয় দেশব্যাপী একযোগে মোট ১৯ টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা গ্রহণ করে। ইউনিট-সি (বাণিজ্য) এর ভর্তি পরীক্ষা ২০ আগস্ট, ২০২২ দুপুর ১২টা থেকে-১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন