এবার ডিমের হালি ৭০ টাকা!


❏ শনিবার, আগস্ট ১৩, ২০২২ স্পট লাইট

সময়ের কন্ঠস্বর ডেস্ক: এবার ডিমের হালি( চারটি) ৭০ টাকায় বিক্রি হচ্ছে। ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে এক সপ্তাহের ব্যবধানে মুরগির ডিমের দাম হালিপ্রতি প্রায় দ্বিগুণ বেড়েছে। খুচরা ও পাইকারি পর্যায়ে প্রতি হালিতে দাম বেড়েছে ১৫ থেকে ১৭ টাকা। এ ছাড়া হাঁসের ডিমের দাম হালিতে বেড়েছে ২২ থেকে ২৫ টাকা।

জানা গেছে, ‘গরিবের প্রোটিন’ হিসেবে খ্যাত মুরগির ডিম এক সপ্তাহ আগেও স্থানীয় বাজারে পাইকারি পর্যায়ে প্রতি হালি ৩৫ টাকা এবং খুচরা পর্যায়ে ৩৭ টাকা দরে বিক্রি হয়েছে। এখন সেই ডিম পাইকারি পর্যায়ে প্রতি হালি ৪৮ টাকা এবং খুচরা পর্যায়ে ৫৫ টাকা হালি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ৪৫ টাকা হালি দরের হাঁসের ডিম খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭২ টাকায়। এর মানে একটি হাঁসের ডিম কিনতে হচ্ছে ১৮ টাকায়।

শনিবার সরেজমিনে দেখা গেছে, পাইকারি বাজারে লেয়ার মুরগির ডিম প্রতি হালি ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাশাপাশি সাদা কক মুরগির ডিম বিক্রি হচ্ছে প্রতি হালি ৪৮ টাকা দরে। শহরের মুদি দোকানগুলোতে এই লেয়ার মুরগির ডিমই প্রতি হালি ৫৬ টাকা এবং হাঁসের ডিম ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

স্কুল শিক্ষিকা উম্মে হাবিবা বলেন, গত শুক্রবার তিনি প্রতি হালি ডিম কিনেছেন ৩৫ টাকা দরে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার একই আড়তে ডিম কিনতে গেলে দাম রাখা হয় প্রতি হালি ৫০ টাকা।

ডিমের বাড়তি দামে ক্ষুব্ধ এই শিক্ষিকা আরও বলেন, ‘তেলের দাম বাড়ার পর নিত্যপণ্যের বাজারে আগুন লেগেছে। সবজি থেকে শুরু করে চাল, ডাল, মসলা, সয়াবিন, মাছ, মাংসসহ নিত্যপ্রয়োজনীয় সব দ্রব্যের দাম ঊর্ধ্বমুখী। আগে ১২ হাজার টাকায় সংসারের মাসের খরচ চলে যেত। এখন ১৮ হাজার টাকায় হিমশিম খেতে হচ্ছে।’

উপজেলার পৌরবাজারের ক্রেতা জামিল হেসেন বলেন, এক সপ্তাহ আগে এক হালি হাঁসের ডিম কিনেছেন ৪৮ টাকায়। গত বৃহস্পতিবার দোকানে গিয়ে দেখেন, সেই ডিম এক লাফে হালিতে ২২ টাকা বেড়ে এখন ৭০ টাকা। তবে দাম বাড়লেও লাভ বাড়েনি বলে দাবি করেছেন ডিম ব্যবসায়ীরা। তাদের অনেকে বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার পর পরিবহন খরচ বেড়েছে। এ কারণে ডিমের দাম বাড়ছে। আগে প্রতি হালি ডিমে যে লাভ করেছি, এখন সেই টাকাও লাভ হচ্ছে না।

ঠাকুরগাঁও ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ সাদি বলেন, ‘খুব শিগগির ডিমের বাজারে অভিযান পরিচালনা করা হবে। যারা ক্রয়মূল্যের চেয়ে অতিরিক্ত দামে ডিম বিক্রি করবেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।